২০১৭-১৮ অর্থবর্ষে দেশের আর্থির অগ্রগতির হার ৭ শতাংশ ছাড়াবে : শক্তিকান্ত দাস

গত ৮ নভেম্বর দেশজুড়ে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করে নজির সৃষ্টি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই সিদ্ধান্তের ফলে দেশে আর্থিক বৃদ্ধিতে ভাটা আসতে চলেছে বলে দাবি করেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সাধারণ মানষের ভোগান্তির কথা তুলে এই সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমে আন্দোলন শুরু করে তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি থেকে আরও কয়েকটি জাতীয় ও আঞ্চলিক দল। প্রত্যেকের কথায় একই সুর। নোট বাতিলের ফলে দেশে আর্থিক অগ্রগতির হার কমে যাবে।

Updated By: Feb 4, 2017, 08:12 PM IST
২০১৭-১৮ অর্থবর্ষে দেশের আর্থির অগ্রগতির হার ৭ শতাংশ ছাড়াবে : শক্তিকান্ত দাস

ওয়েব ডেস্ক : গত ৮ নভেম্বর দেশজুড়ে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করে নজির সৃষ্টি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই সিদ্ধান্তের ফলে দেশে আর্থিক বৃদ্ধিতে ভাটা আসতে চলেছে বলে দাবি করেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সাধারণ মানষের ভোগান্তির কথা তুলে এই সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমে আন্দোলন শুরু করে তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি থেকে আরও কয়েকটি জাতীয় ও আঞ্চলিক দল। প্রত্যেকের কথায় একই সুর। নোট বাতিলের ফলে দেশে আর্থিক অগ্রগতির হার কমে যাবে।

আরও পড়ুন- বাজারে আসছে নতুন ১০০ টাকার নোট

যদিও, তাদের সেই দাবিকে নস্যাত্‍ করে দিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়, দেশজুড়ে কালোটাকা রুখতে ও দুর্নীতি ঠেকাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে এবার নোট বাতিলের সিদ্ধান্তকে আখেরে অর্থনৈতিক অগ্রগতির পদক্ষেপ বলে দাবি করলেন কেন্দ্রীয় সরকারের অর্থ বিষায়ক দফতরের সচিব শক্তিকান্ত দাস। তিনি বলেন, ''এর ফলে চলতি অর্থবর্ষ থেকেই আর্থিক বৃদ্ধির প্রভাব পড়বে। তবে তার জন্য আমাদের মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে। অন্যদিকে, ২০১৭-১৮ অর্থবর্ষে নোট বাতিলের প্রভাবে আর্থিক উন্নয়নের হার হবে ৭ শতাংশ।''

আরও পড়ুন- শীঘ্রই সপ্তাহে টাকা তোলার উর্ধ্বসীমা তুলে নিতে পারে রিজার্ভ ব্যাঙ্ক: শক্তিকান্ত দাস

এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, দেশে ক্যাশলেস লেনদেন শুরু হয়েছে। এর প্রভাবে যেমন রোখা যাবে দূর্নীতি, তেমনই আর্থিক অগ্রগতিও অল্প দিনের মধ্যেই চোখে পড়বে।