Harpoon Missile: ভারতের হাতে আসছে দুনিয়ার সবচেয়ে শক্তিশালী জাহাজ বিধ্বংসী এই ক্ষেপণাস্ত্র

ভারতের হাতে হারপুনের মতো ক্ষেপণাস্ত্র এলে তা চিন ও পাকিস্তানের মতো দেশের মাথাব্য়থার কারণ হয়ে দাঁড়াবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল

Updated By: Aug 3, 2021, 06:05 PM IST
Harpoon Missile: ভারতের হাতে আসছে দুনিয়ার সবচেয়ে শক্তিশালী জাহাজ বিধ্বংসী এই ক্ষেপণাস্ত্র

নিজস্ব প্রতিবেদন: জলযুদ্ধে আরও শক্তিশালী হতে চলেছে ভারত। দুনিয়ার সবচেয়ে শক্তিশালী রণতরী বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হারপুন বিক্রির ব্যাপারে সবুজ সংকেত দিল বাইডেন প্রশাসন। এর জন্য খরচ পড়বে ৮২ মিলিয়ন ডলার।

আরও পড়ুন-North Dumdum Shootout:  'আমিই খুন করেছি', রূপান্তরকামী হত্যাকাণ্ডে গ্রেফতার মূল অভিযুক্ত 

পেন্টাগনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'হারপুন মিসাইল কেনার ব্য়াপারে প্রস্তাব দিয়েছিল ভারত। পাশাপাশি মিসাইলটির রক্ষনাবেক্ষণ, প্রয়োজনীয় সরঞ্জাম দেওয়ারও প্রস্তাব দিয়েছিল। এনিয়ে সবুজ সংকেত দিয়েছে সরকার। এই মিসাইল বিক্রির ফলে ভারত-মার্কিন সম্পর্ক আরও শক্তিশালী হবে।'

উল্লেখ্য, ২০১৬ সালে মোদীর মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময়েই দুদেশের মধ্য়ে প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রির ব্যাপারে কথা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে তার 'মেজর ডিফেন্স পার্টনার' বলে উল্লেখ করে। 

আরও পড়ুন-গ্যাস ট্যাঙ্কারের চেষ্টায় নিয়ন্ত্রণে Haldia শিল্পতালুকের ভয়াবহ আগুন, হতাহত নেই 

ভারতের হাতে হারপুনের মতো ক্ষেপণাস্ত্র এলে তা চিন ও পাকিস্তানের মতো দেশের মাথাব্য়থার কারণ হয়ে দাঁড়াবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। এবার এই হারপুন ক্ষেপণাস্ত্র বিক্রির ক্ষেত্রে মূল কান্ট্রাক্টর বা নির্মাণকারী সংস্থা হবে বোয়িং ও সেন্ট লুইস। ১৯৭৭ সালে এই মিসাইল তৈরি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যে কোনও আবহাওয়ায়, দুনিয়ার যেকোনও প্রান্তে সমানভাবে কাজ করতে পারে এই মিসাইল। সমুদ্রে খুন নীচু দিয়ে উড়ে এটি আঘাত হানতে পারে লক্ষ্যবস্তুকে। ৩.৮ মিটার দৈর্ঘের এই মিসাইলটির ওজন ৫০০ পাউন্ড।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.