"পড়েছে ডাক চলেছি আমি তাই..." রবীন্দ্রনাথের গানেই বাবাকে বিদায় শর্মিষ্ঠার

টুইটে শর্মিষ্ঠা লিখেছেন, "তুমি তোমার সারাটা জীবন দেশের সেবায় কাটিয়েছ। তোমার মেয়ে হিসেবে আমি ধন্য।"

Updated By: Aug 31, 2020, 09:00 PM IST
"পড়েছে ডাক চলেছি আমি তাই..." রবীন্দ্রনাথের গানেই বাবাকে বিদায় শর্মিষ্ঠার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সেনা হাসপাতালে লম্বা লড়াই, অবশেষে মহাপ্রয়াণ। ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায় সকলকে শোকস্তব্ধ করে চলে গেলেন। মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি বাবাকে শেষ বিদায় জানালেন রবীন্দ্রনাথের গানে। বাবার প্রিয় কবির কাছ থেকে এক লাইন ধার নিয়ে টুইট করে লিখলেন "সবারে আমি প্রনাম করে যাই।"

এভাবেই জানালেন প্রণব বাবু আর নেই।  টুইটে শর্মিষ্ঠা লিখেছেন, "তুমি তোমার সারাটা জীবন দেশের সেবায় কাটিয়েছ। তোমার মেয়ে হিসেবে আমি ধন্য।" রবীন্দ্রনাথের এই গানেরই একটি অংশে রয়েছে, "প্রভাত হয়ে এসেছে রাতি, নিবিয়া গেল কোণের বাতি, পড়েছে ডাক চলেছি আমি তাই- সবারে আমি প্রণাম করে যাই"

 

পাঁচ দশকের রাজনৈতিক অভিজ্ঞতায় তিনি দেশের অন্যতম রাজনৈতিক অভিভাবক। সালটা ১৯৬৯ একা হাতে বাই ইলেকশনে জিতিয়ে দিয়েছিলেন ভিকে কৃষ্ণ মেননকে। তারপর থেকেই ইন্দিরা ঘনিষ্ঠ প্রণব মুখোপাধ্যায়। প্রধানমন্ত্রী হওয়া নিয়ে শোরগোল হলেও নিজেই বলেছিলেন, "৭, আরসিআর কখনওই আমার গন্তব্য ছিল না।"

কীর্ণাহার থেকে রাইসিনা হিলস। জীবনে একাধিক চড়াই উতরাই পার করে সারা দেশকে শোকস্তব্ধ করে সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। মেয়ে বাবাকে বিদায় জানালেন বাবার প্রিয় কবি রবীন্দ্রনাথের গানেই।

আরও পড়ুন: বিরোধীদের সঙ্গে সরকারের মধ্যস্থতা করেছেন অত্যন্ত দক্ষতার সঙ্গে, শোকবার্তায় বলল সিপিএম পলিটব্যুরো