বাড়ছে ডায়বেটিস, তাই এবার পেপসিতে চিনির মাত্রা কমানোর অনুরোধ ভারতের

দেশে অতিরিক্ত হারে বেড়ে চলেছে ডায়বেটিস, ওবেসিটির মতো রোগ। যার অন্যতম কারণ অতিরিক্চ সফট ড্রিঙ্কস সেবন। তাই এবার মার্কিন সফট ড্রিঙ্কস পেপসিকে তাদের সোডায় চিনির মাত্রা কমাতে অনুরোধ করল ভারত।

Updated By: Aug 27, 2014, 07:50 PM IST
বাড়ছে ডায়বেটিস, তাই এবার পেপসিতে চিনির মাত্রা কমানোর অনুরোধ ভারতের

ওয়েব ডেস্ক: দেশে অতিরিক্ত হারে বেড়ে চলেছে ডায়বেটিস, ওবেসিটির মতো রোগ। যার অন্যতম কারণ অতিরিক্চ সফট ড্রিঙ্কস সেবন। তাই এবার মার্কিন সফট ড্রিঙ্কস পেপসিকে তাদের সোডায় চিনির মাত্রা কমাতে অনুরোধ করল ভারত।

মঙ্গলবার তাঁর ভারত সফরে খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কউর বাদলের সঙ্গে দেখা করে এই বিষয়ে আলোচনা করেন পেপসিকো চেয়ারম্যান ইন্দ্রা নুই। বৈঠকের পর বিবৃতিতে বাগল জানান, পেপসিকোকে আমরা অনুরোধ করেছি ক্রেতাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে সোডায় চিনির মাত্রা কমিয়ে আনার জন্য। যদিও, পেপসিকোর পক্ষ থেকে এখনও এই বিষয়ে কিছু জানা যায়নি।

গত কয়েকবছরে মধ্যবিত্ত ভারতীয়দের মধ্যে সফট ড্রিঙ্কস ও ফাস্ট ফুডের জনপ্রিয়তা বেড়েছে। যার ফলে ডায়বেটিস ও ওবেসিটির মতো রোগের মাত্রাও বেড়ে চলেছে। পেপসিকো সোডায় চিনির বদলে জনপ্রিয় সুইটেনার স্টেভিয়া ব্যবহার শুরু করেছে। ইউরোপ ও এশিয়ার বেশ কিছু অংশে করলেও ভারতে এখনও স্টেভিয়া ব্যবহারের অনুমতি পাওয়া যায়নি।

প্রায় দু'দশক আগে ভারতের বাজারে আত্মপ্রকাশ করে পেপসি। এই মুহূর্তে দেশে ৩৮টি বটলিং প্লান্ট ও ৩টি ফুড প্লান্ট রয়েছে পেপসির। সেভেনআপ, মিরান্ডা, মাউন্টেন ডিউ ও পেপসির সাহায্যে ২০২০ সালের মধ্যে ভারতে উত্‍পাদন দ্বিগুণ করার লক্ষ্যে রয়েছে পেপসি। ২০২০ সালের মধ্যে ভারতে ৩৩,০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে বলে জানান নুই।

 

 

.