নতুন সাফল্য ইসরোর; সঙ্গে ১৩ মার্কিন উপগ্রহ, মহাকাশে পাড়ি দিল কার্টোস্যাট -৩

 বুধবার সকাল ৯টা ২৮ মিনিটে  পিএসএলভি-সি৪৭ পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলের সাহায্য উপগ্রহটিকে উত্ক্ষেপণ করা হয়

Updated By: Nov 27, 2019, 11:16 AM IST
নতুন সাফল্য ইসরোর; সঙ্গে ১৩ মার্কিন উপগ্রহ, মহাকাশে পাড়ি দিল কার্টোস্যাট -৩

নিজস্ব প্রতিবেদন: ইসরোর সাফল্যে আরও একটি মাইলস্টোন। বুধবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে মহাকাশে পাড়ি দিল কৃত্তিম উপগ্রহ কার্টোস্যাট-৩। বুধবার সকাল ৯টা ২৮ মিনিটে  পিএসএলভি-সি৪৭ পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলের সাহায্য উপগ্রহটিকে উত্ক্ষেপণ করা হয়। পিএসএলভি সঙ্গে নিয়ে গেল ১৩টি ছোট মার্কিন উপগ্রহ।

আরও পড়ুন-ছ'বছর পর ভাড়া বাড়ছে কলকাতা মেট্রোর, কার্যত দ্বিগুণ হল ন্যূনতম ভাড়া

কার্টোস্যাট-৩ মূলত মূলত আর্থ ইমেজ ইমেজিং স্যটেলাইট। এটির সাহায্যে ভূপৃষ্ঠের অত্যন্ত ছোট কোনও বস্তুরও ছবি তোলা যাবে।  এই স্যাটেলাইটের অত্যন্ত ক্ষমতাশীলা ক্যামেরার সাহায্যে মাত্র ২৫ সেন্টিমিটারের কোনও বস্তুরও ছবি তোলা য়াবে। মনে করিয়ে দেওয়া যেতে পারে কার্টোস্যাট স্যাটেলাইট-২ সিরিজের উপগ্রহের সাহায্য নিয়েই বালাকোটে অভিযান চালায় বায়ুসেনা। সীমান্তে নজরদারির কাজেও এই স্যাটেলাইটকে কাজে লাগানো হবে।

আরও পড়ুন-সকাল-সন্ধেয় শীতের আমেজ থাকলেও আপাতত কমবে না তাপমাত্রা

উল্লেখ্য, গত ২১ নভেম্বর ইসরোর তরফে জানানো হয়, কার্টোস্যাট-৩ কে নিয়ে পিএসএলভি-সি৪৭ মহাকাশে পাড়ি দেবে ২৫ নভেম্বর। পরে সেই কর্মসূচি বদল করে ২৭ নভেম্বর করা হয়।  ভূপৃষ্ঠ থেকে ৫০৯ কিলোমিটার উচ্চতার একটি অরবিটে এটিকে স্থাপন করা হয়েছে। আগামী ৫ বছরে এটি সেখান থেকে উন্ননমানের ছবি পাঠাবে। কার্টোস্যাটের সঙ্গে মহাকাশে পাঠানো হয়েছে ১৩টি মার্কিন বাণিজ্যিক উপগ্রহ।