পশুখাদ্য দুর্নীতি মামলায় ৫ বছরের কারাদণ্ড লালু প্রসাদ যাদবের

সিবিআইয়ের বিশেষ আদালত এই মামলায় ২৪ জনকে ইতিমধ্যেই মুক্তি দিয়েছে। অন্যদিকে, লালু প্রসাদ যাদবকে বিচারবিভাগীয় হেফাজতে নেওয়ার নির্দেশ দেয়।

Updated By: Feb 21, 2022, 03:25 PM IST
পশুখাদ্য দুর্নীতি মামলায় ৫ বছরের কারাদণ্ড লালু প্রসাদ যাদবের
লালু প্রসাদ যাদব (ফাইল ছবি)

নিজস্ব প্রতিবেদন: পশুখাদ্য দুর্নীতি(Fodder Scam Case) মামলায় ৫ বছরের কারাদণ্ডের(Imprisonment) নির্দেশ RJD সুপ্রিমো লালু প্রসাদ যাদবকে(Lalu Prasad Yadav)। সিবিআইয়ের(CBI) বিশেষ আদালত সোমবার লালু প্রসাদ যাদবের বিরুদ্ধে এই সাজার নির্দেশ দেয়। সেই সঙ্গে তাঁকে ৬০ লক্ষ টাকার জরিমানাও করা হয়েছে। 

এক হাজার ৩৯ কোটি টাকার পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় সিবিআই কোর্ট(CBI Special Court) গত সপ্তাহেই RJD নেতা তথা বিহারের প্রাক্তন মুখ্য মন্ত্রী লালু প্রসাদ যাদবকে দোষী সাব্যস্ত করে। তিনি ছাড়াও এই মামলায় প্রাক্তন সাংসদ জগদীশ শর্মা, তৎকালীন PAC চেয়ারম্যান ধ্রুব ভগত, পশুপালন দফতের সচিব বেক জুলিয়াস এবং পশুপালন দফতরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর কে এম প্রসাদ প্রধান অভিযুক্ত। 

সিবিআইয়ের বিশেষ আদালত এই মামলায় ২৪ জনকে ইতিমধ্যেই মুক্তি দিয়েছে। অন্যদিকে, লালু প্রসাদ যাদবকে বিচারবিভাগীয় হেফাজতে নেওয়ার নির্দেশ দেয়। এর আগে অন্য ৪টি দুর্নীতি মামলায় লালু প্রসাদকে এর আগে ১৪ বছরের জেল এবং ৬০ লক্ষ টাকার জরিমানা করা হয়। যদিও, সেই মামলায় ইতিমধ্যেই জামিনে মুক্ত হয়েছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

পশুখাদ্য কেলেঙ্কারির বিষয়টি প্রথম সামনে আসে ১৯৯৬ সালের জানুয়ারি মাসে। সিবিআই তদন্তে নেমে লালু প্রসাদ যাদব এবং আরও একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে অভিযুক্ত হিসেবে চিহ্নিত করে। গত ১৫ বছর ধরে প্রায় ৫৬৫ জনের সাক্ষপ্রমাণ নেওয়া হয় এই মামলায়। 

আরও পড়ুনHijab Row: কলেজে আর হিজাব পরে আসা যাবে না শুনে পদত্যাগ শিক্ষিকার

আরও পড়ুন- Lalu-র পাশে দাঁড়ালেন Priyanka, সরাসরি আক্রমন BJP-কে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.