ফের প্রকাশ্যে পাকিস্তানের মিথ্যাচার, ভারতের যুদ্ধবিমানকে আক্রমণে ৪-৫টি মিসাইল ছুঁড়েছিল F-16

ভারতীয় বায়ুসেনার দু'টি যুদ্ধবিমান সুখোই-৩০ ও মিগ-২১ টার্গেট করেছিল পাকিস্তান।

Updated By: Mar 6, 2019, 12:03 PM IST
ফের প্রকাশ্যে পাকিস্তানের মিথ্যাচার, ভারতের যুদ্ধবিমানকে আক্রমণে ৪-৫টি মিসাইল ছুঁড়েছিল F-16

নিজস্ব প্রতিবেদন: বালাকোটের বদলা নিতে ভারতীয় বায়ুসেনাকে আক্রমণ করতে চেয়েছিল পাকিস্তান। সেই কারণেই ২৭ ফেব্রুয়ারি সকালে ২০টিরও বেশি বায়ুসেনার বিমান ভারতের আকাশসীমায় ঢুকে পড়েছিল।

সেই দলে ছিল ৩টি এফ-১৬ যুদ্ধবিমান। এফ-১৬ কেই ভারতীয় বায়ুসেনার উপর আক্রমণের দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই প্রমাণ চলে এসেছে ভারতের হাতে।

জানা গিয়েছে, ভারতীয় বায়ুসেনার দু'টি যুদ্ধবিমান সুখোই-৩০ ও মিগ-২১ টার্গেট করেছিল পাকিস্তান। প্রায় ৪০-৫০ কিলোমিটার দূর থেকে অন্তত চার-পাঁচটি মিসাইল ছুঁড়েছিল পাকিস্তানি এফ-১৬।

আরও পড়ুন: পাক জলসীমায় ভারতের সাবমেরিন! ভিডিয়ো ভুয়ো দাবি নয়া দিল্লির

সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে, এফ-১৬ থেকে ছোড়া হয়েছিল আরাম (AIM-120 advanced medium range air to air missile). এই মিসাইলের কথাই ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় বায়ুসেনার তরফে জানানো হয়েছিল। যার প্রমাণও দেখানো হয়েছিল। এবার সংশ্লিষ্ট জায়গায় তল্লাশি চালিয়ে আরও প্রমাণ জোগাড়ের চেষ্টা করছে ভারত।

সেই প্রমাণ জোগাড় হলেই পাকিস্তানের মিথ্যাভাষণ গোটা বিশ্বের সামনে আরও বেশি করে সামনে আনা যাবে। কারণ, পাকিস্তানের কাছে যে সমস্ত যুদ্ধবিমান রয়েছে, তার মধ্যে একমাত্র এফ-১৬ যুদ্ধবিমানই মিসাইল হানায় সক্ষম। ফলে এটা স্পষ্ট যে এফ-১৬ থেকেই ওই হামলা হয়েছিল।

আরও পড়ুন: শান্তির মুখোশ সরিয়ে ফের পাকিস্তানের হামলা, যোগ্য জবাব ভারতের

এদিকে ভারতের বিরুদ্ধে এফ-১৬ নিয়ে হামলা চালানোর চেষ্টা করে এমনিতেই বিপাকে পাকিস্তান। কারণ, ওই বিমান মার্কিন যুক্তরাষ্ট্র তাদের বিক্রি করেছিল শুধুমাত্র সন্ত্রাসবাদ দমনের জন্য। কোনও দেশের বিরুদ্ধে আক্রমণ করার জন্য নয়।

কেন সেই নিয়ম ভাঙা হল, তার জবাব চেয়েছে ট্রাম্প প্রশাসন। এবার ভারত প্রমাণ দেওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্র আরও চেপে ধরতে পারে পাকিস্তানকে। তখন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের শান্তির মুখোশ খুলে যাবে বলেই ধারণা ভারতীয় কূটনীতিকদের।

.