এ যেন কালাপানির শাপমোচন! প্রতি সেকেন্ডে ৪০০ জিবি স্পিড, দ্বীপরাজ্যের দূরত্ব ঘোচালেন মোদী

আন্দামান-সহ সারা দেশকে "আগাম স্বাধীনতা দিবসের উপহার" দিলেন প্রধানমন্ত্রী।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 10, 2020, 01:30 PM IST
এ যেন কালাপানির শাপমোচন! প্রতি সেকেন্ডে ৪০০ জিবি স্পিড, দ্বীপরাজ্যের দূরত্ব ঘোচালেন মোদী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ব্রিটিশ রাজ তখন, বিদ্রোহ মাথাচাড়া দিয়ে উঠলেই বিদ্রোহীদের ধরপাকড় করে গুম করে দেওয়া হতো আন্দামানের সেলুলার জেলে। আম জনতা সেলুলার জেলকে চিনত "কালাপানি" নামে। যেখানে আন্দামানের স্রোত ছাড়া আর কিছু ভেসে আসেনা। প্রেতপুরী থেকে সাঁতরে তৎকালীন মাদ্রাজ কিংবা কোলকাতা পৌঁছনো অসম্ভব। বিদ্রোহীদের গুমরে পড়ে থাকতে হতো নির্জন সে দ্বীপে। সেখানেই গতি পৌছে দিলেন দেশের প্রধানমন্ত্রী।

আন্দামান-সহ সারা দেশকে "আগাম স্বাধীনতা দিবসের উপহার" দিলেন প্রধানমন্ত্রী। সমুদ্রের নীচ দিয়ে ২ হাজার ৩০০ কিলোমিটার লম্বা অপ্টিকাল কেবল ফাইবার দিয়ে জুড়ে যাবে চেন্নাই এবং পোর্ট ব্লেয়ার। আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে এবার মিলবে দ্রুত গতির ইন্টারনেট, ঘুচবে টেলিকমের সমস্যাও।

নরেন্দ্র মোদী আজ ভিডিয়ো কনফারেন্সে উদ্বোধনে জানিয়েছেন, করোনাভাইরাস বিশ্বমারীও কাজের দ্রুততায় প্রভাব ফেলতে পারেনি। নির্দিষ্ট সময়ের আগেই শেষ হয়েছে কাজ। ২ বছর আগে ডিসেম্বর মাসে শুরু হয়েছিল এই কাজ। কেন্দ্রশাসিত আন্দামানের জন্য "বড় দিন" বলে মোদী জানিয়েছেন, এই প্রকল্পের ফলে ত্বরাণ্বিত হবে আন্দামানের পর্যটন। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ১২ টি আইল্যান্ডের ভোল বদলে দেবে এই প্রকল্প। অন্তর্জালের সমস্যা সমাধানানের পর নরেন্দ্র মোদীর পাখির চোখ আন্দামানের রাস্তা, জল ও আকাশ সংযোগ ব্যবস্থার উন্নতি। সে কথাও আজ জানিয়েছেন নমো।

এবার থেকে প্রতি সেকেন্ডে ৪০০ গিগাবাইট করে করে ইন্টারনেট গতি মিলবে পোর্ট ব্লেয়ার অন্য দ্বীপগুলিতে সেকেন্ডে ২০০ গিগাবাইট। প্রকল্পে মোট খরচ হয়েছে ১ হাজার ২২৪ কোটি টাকা। এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই।

তাঁর কথা অনুযায়ী আর তড়িঘড়ি করে ফিরে আসতে হবে না পর্যটন রসিকদের। তাঁরা স্বাচ্ছ্যন্দে উপভোগ করতে পারবেন সামুদ্রিক খাবার থেকে আইল্যান্ডে ভ্রমণের আনন্দ। চেন্নাইয়ের সঙ্গে পোর্ট ব্লেয়ারের এই সংযুক্তির প্রভাব পড়বে অর্থনীতিতে। চাঙ্গা হবে মৎস্য শিল্প। বাড়বে কর্মসংস্থান, এই ইঙ্গিতও দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী।  এছাড়াও ৫ বছরের মধ্যে  ১০ হাজার কোটি টাকার ট্রান্স সিপমেন্ট বন্দর গড়ে তোলার কথাও বলছেন মোদী।

আরও পড়ুন: সেপটিক ট্যাঙ্ক কাজ করতে নেমে বিষাক্ত গ্যাসের শিকার, একে একে ঢলে পড়লেন ৬ শ্রমিক