Pegasus: ফোনে আড়ি পাতার অভিযোগ শুনবে সুপ্রিম কোর্ট, বৃহস্পতিবার শুনানি

একসঙ্গে সবকটি মামলার শুনানি।

Updated By: Aug 1, 2021, 11:56 AM IST
Pegasus: ফোনে আড়ি পাতার অভিযোগ শুনবে সুপ্রিম কোর্ট, বৃহস্পতিবার শুনানি

নিজস্ব প্রতিবেদন: দফায় দফায় মুলতুবি অধিবেশন। আড়িপাতা কাণ্ডে  (Pegasus Snooping Issue) সংসদ কার্যত অচল করে রেখেছেন বিরোধীরা। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার শুনানি শীর্ষ আদালতে।

পেগাসাস! খবরের শিরোনামে এই স্পাইওয়্যার (Pegasus Snooping Issue)। ফোনে আড়িপাতার অভিযোগ ঘিরে উত্তাল জাতীয় রাজনীতি। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শীর্ষ আদালতে মামলা করেছেন দুই এন রাম এবং শশী কুমারও। তাঁদের দাবি,  অবসরপ্রাপ্ত বা বর্তমান বিচারপতির দায়িত্বে তত্ত্বাবধানে বিশেষ তদন্তকারী দল গড়ে ফোনে আড়ি পাতার তদন্ত হোক। ইজরায়েলি স্পাইওয়্যার কখন কেনা হয়েছিল, কীভাবে ব্যবহার হয় তা জানাতে হবে কেন্দ্রকে। 

আরও পড়ুন: Ladakh standoff: লাদাখ ইস্যুতে ফের মুখোমুখি India-China, ৯ ঘন্টার বৈঠকে খোঁজ সমাধানের

শুক্রবার শুনানির জন্য মামলাটি তালিকাভুক্ত করার অনুরোধ করেন মামলাকারীদের আইন কপিল সিব্বল। সেই অনুরোধ সাড়া দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা। জানিয়েছিলেন, 'এই মামলাটি আগামী সপ্তাহে শোনা হবে'। স্রেফ সাংবাদিক এন রাম ও শশী কুমারই নন, আড়িপাতা কাণ্ডে আদালতের নদরদারিতে তদন্তের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে আলাদাভাবে পিটিশন দিয়েছেন সিপিআই সাংসদ জন ব্রিট্টাস ও আইনজীবী এম এল শর্মাও। আগামী বৃহস্পতিবার সবকটি মামলার শুনানি হবে একসঙ্গে।

 

পেগাসাসকাণ্ডে দেশের একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক থেকে সমাজকর্মীদের ফোনে আড়ি পাতার অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার বিরোধীরা। উত্তাল সংসদ। ভিতরে ও বাইরে। শুক্রবারও এই ইস্যুতে সংসদের দুই কক্ষেই হাঙ্গামা চলে।বিরোধীদের বিক্ষোভ-স্লোগানে দফায়-দফায় মুলতুবি হয়ে যায় দুই কক্ষেরই অধিবেশন।