রামনাথ কোবিন্দের অন্য পরিচয়

সুদীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে একটু আগেই রাজধানীতে রামনাথ কোবিন্দের নাম ঘোষিত হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী হিসাবে। প্রধানমন্ত্রী মোদী, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, ভেঙ্কাইয়া নাইডু প্রমুখ শীর্ষ স্থানীয় বিজেপি নেতার উপস্থিতিতে আজ সংসদীয় বোর্ডের বৈঠকেই চূড়ান্ত হয়েছে শ্রী কোবিন্দের নাম। কিন্তু বর্তমানে বিহারের রাজ্যপালের পদে আসীন এই রামনাথ কোবিন্দ পেশাগতভাবে কোন কাজের সঙ্গে যুক্ত ছিলেন?  

Updated By: Jun 19, 2017, 03:13 PM IST
রামনাথ কোবিন্দের অন্য পরিচয়

ওয়েব ডেস্ক: সুদীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে একটু আগেই রাজধানীতে রামনাথ কোবিন্দের নাম ঘোষিত হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী হিসাবে। প্রধানমন্ত্রী মোদী, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, ভেঙ্কাইয়া নাইডু প্রমুখ শীর্ষ স্থানীয় বিজেপি নেতার উপস্থিতিতে আজ সংসদীয় বোর্ডের বৈঠকেই চূড়ান্ত হয়েছে শ্রী কোবিন্দের নাম। কিন্তু বর্তমানে বিহারের রাজ্যপালের পদে আসীন এই রামনাথ কোবিন্দ পেশাগতভাবে কোন কাজের সঙ্গে যুক্ত ছিলেন?  

জন্মসূত্রে উত্তরপ্রদেশের কানপুর দেহাতের ভূমিপুত্র রামনাথ কোবিন্দ পেশাদার জীবনে ছিলেন এক দক্ষ আইনজীবী। কেন্দ্রীয় সরকারের আইনজীবী হিসাবে তিনি ১৯৮০ থেকে ১৯৯৩ পর্যন্ত সুপ্রিম কোর্টে কাজ করেছেন। ১৯৭৮ সালে সুপ্রিম কোর্টের 'অ্যাডভোকেট-অন-রেকর্ড' পদে নিযুক্ত হন শ্রী কোবিন্দ। টানা দেড় দশকেরও বেশি সময় দিল্লি হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আইনজীবী রূপে কাজ করেছেন তিনি। ১৯৭১ সাল নাগাদ 'দিল্লি বার কাউন্সিলে'র সদস্য পদ লাভ করেন রামনাথ কোবিন্দ।

এর পাশাপাশি, উত্তরপ্রদেশ থেকে পরপর দু'বার রাজ্যসভার সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি (১৯৯৪ থেকে ২০০৬ পর্যন্ত)। এছাড়াও বিভিন্ন সময় একাধিক গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটির সদস্য হিসাবেও কাজ করেছেন তিনি।

শ্রী কোবিন্দের পরিবারে রয়েছেন তাঁর স্ত্রী শ্রীমতী সবিতা কোবিন্দ, পুত্র প্রশান্ত কুমা্র (বিবাহিত) এবং এক কন্যা। (দরকারি হিসেব, জেনে রাখুন- রাষ্ট্রপতি নির্বাচনে কার পকেটে কত ভোট?)