পুরুষদের মতো মহিলারও দক্ষ, নৌসেনায় স্থায়ী পদে নিয়োগের নির্দেশ সুপ্রিম কোর্টের

গত মাসে সেনা বাহিনীতে মহিলাদের স্থায়ী কমিশনড পদে নিয়োগের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

Updated By: Mar 17, 2020, 06:01 PM IST
পুরুষদের মতো মহিলারও দক্ষ, নৌসেনায় স্থায়ী পদে নিয়োগের নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: নৌবাহিনীতে মহিলাদের স্থায়ী কমিশনড পদে নিয়োগের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। অর্থাত্ সেনা বাহিনীর পর ভারতীয় নৌসেনাতেও একই নিয়ম কার্যকর করার নির্দেশ দিল শীর্ষ আদালত।

আরও পড়ুন-করোনা ‘সুনামির’ মতো, সতর্ক না হলে ধ্বংস করে দেবে দেশের অর্থনীতি: রাহুল গান্ধী

মঙ্গলবার সুপ্রিম কোর্ট তার এক রায়ে জানিয়েছে, মহিলা অফিসাররাও পুরুষ অফিসারদের মতো একই সুবিধা পাবেন। কোনও রকম লিঙ্গ বৈষম্য না রেখে পুরুষ ও মহিলাদের সঙ্গে একই আচরণ করা উচিত। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে এক বেঞ্চের তরফে এদিন বলা হয়, যেসব মহিলারা দেশের সেবা করছেন তাদের স্থায়ী পদে নিয়োগ না করা হলে মহিলাদের ওপরে চরম অবিচার করা হবে। নৌবাহিনীতে মহিলাদের নিয়োগের ক্ষেত্রে কোনও রকম লিঙ্গ বৈষম্য থাকতে পারে না।

উল্লেখ্য, গত মাসে সেনা বাহিনীতে মহিলাদের স্থায়ী কমিশনড পদে নিয়োগের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই রায় দিতে গিয়ে বিচারপতি চন্দ্রচূড় ও বিচারপতি অজয় রাস্তোগি বলেন, সেনাবাহিনীতে মহিলাদের নিয়োগের ক্ষেত্রে কোনও লিঙ্গ বৈষম্য করা চলবে না।

আরও পড়ুন-Live: মহারাষ্ট্রে মৃত্যু হল একজনের, করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৩, আক্রান্ত বেড়ে ১২৬

প্রসঙ্গত, বায়ুসেনাতেও চ্যালেঞ্জ গ্রহণ করছেন মহিলারা। ভারতীয় বায়ুসেনার প্রথম নেভাল পাইলট হিসেবে যোগ দিয়েছেন সাব লেফটেন্যান্ট শিভাঙ্গী। বর্তমানে তিনি বায়ুসেনার নজরদারি ড্রর্নিয়ার এয়ারক্রাফট চালান। বায়ুসেনার  ফ্লাইট কমান্ডার হিসেবে কাজ করছেন এ ধামি।  

.