মেলবোর্নের পর সিডনি! বিরাট কোহলির অপমানে এবার গর্জে উঠলেন রিকি পন্টিং

মিচেল জনসনের মতো অজি প্রাক্তনরা অসংলগ্ন মন্তব্য করে পরিস্থিতি আরও উত্তপ্ত করে দিয়েছিলেন।

Updated By: Jan 3, 2019, 08:30 PM IST
মেলবোর্নের পর সিডনি! বিরাট কোহলির অপমানে এবার গর্জে উঠলেন রিকি পন্টিং

নিজস্ব প্রতিবেদন : একই কাণ্ডের পুনরাবৃত্তি হল। সেবার মেলবোর্নে। এবার সিডনিতে। অস্ট্রেলিয়ার ক্রিকেট সমর্থকরা ফের প্রমাণ করলেন, সভ্য দেশের নাগরিক হওয়া সত্ত্বেও আদতে সভ্যতা প্রদর্শনে তাঁরা চরম ব্যর্থ। বিপক্ষ দলের ক্যাপ্টেনকে লক্ষ্য করে এর আগেও অপমানজনক টিটকিরি করেছিলেন অজি সমর্থকরা। মেলবোর্নে তাঁদের এমন কাণ্ডের পর চারিদিকে প্রবল সমালোচনা শুরু হয়েছিল। এমনকী, অজি প্রশাসনও দর্শকদের এমন কাণ্ডের প্রবল সমালোচনা করেছিল। ভবিষ্যতে আবার এমন হলে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও জানানো হয়েছিল। কিন্তু কোনও কিছুতেই লাভ হল না। মেলবোর্নের পর এবার সিডনি। একই ধাঁচে বিরাট কোহলিকে অপমানজনক মন্তব্যে বিদ্ধ করলেন অজি দর্শকরা। আর এবারও প্রবল সহ্যক্ষমতার প্রদর্শন করলেন বিরাট।

আরও পড়ুন-  ভারতীয় ক্রিকেটারদের অপমান, যোগ্য শাস্তি পেলেন অজি ধারাভাষ্যকার

এর আগে পারথ ও মেলবোর্নেও একইভাবে আক্রমণ করা হয়েছিল কোহলিকে। মিচেল জনসনের মতো অজি প্রাক্তনরা অসংলগ্ন মন্তব্য করে পরিস্থিতি আরও উত্তপ্ত করে দিয়েছিলেন। কিন্তু রিকি পন্টিং সেরকম কিছু করলেন না। উল্টে ক্রিকেট স্পিরিট বজায় রেখে কথা বললেন। অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যে কেন তাঁর নাম রাখা হয়, বুঝিয়ে দিলেন পন্টিং। বিরাট কোহলির প্রতি অজি দর্শকদের একের পর আক্রমণ প্রসঙ্গে গর্জে উঠলেন পন্টিং। নিজের দেশের দর্শকদের এক হাত নিলেন তিনি।

আরও পড়ুন-  এখন মজা মিশিয়ে স্লেজি করছে অজিরা, পূজারা-লিঁয়র কথোপকথন উঠল স্টাম্প মাইকে

রিকি পন্টিং বললেন, ''আমি পারথ টেস্টের সময়ও একই কথা বলেছিলাম। বিরাট কোহলি বিপক্ষ দলের অধিনায়ক। ওর প্রতি সম্মান প্রদর্শন করাটা দায়িত্ব। সিডনিতেও বিরাটকে আক্রমণ করা হয়েছে বলে শুনলাম। দর্শকদের থেকে এই ধরণের ব্যবহার কাম্য নয়। বিরাটের সঙ্গে এমনটা হয়ে থাকলে সেটা অপ্রত্যাশিত।'' ওপেনার মায়াঙ্ক আগরওয়াল আউট হওয়ার পর ক্রিজের দিকে রওনা হন বিরাট। ঠিক তখনই গ্যালারির একাংশের ভারতীয় ভক্তরা বিরাটের নাম ধরে চেঁচাতে থাকে। সেই সময় অজি ভক্তরা বিরাটের উদ্দেশে অপমানজনক মন্তব্য করে। ঠিক সেই মন্তব্য যেটা মেলবোর্ন টেস্টের সময়ও বিরাটকে শুনতে হয়েছিল। এর আগে ২০১২ সালে অস্ট্রেলিয়া সফরের সময়ও বিরাটের প্রতি একইরকম মনোভাব দেখিয়েছিলে অজি দর্শকরা। সেবারও বিরাটকে নজিরবিহীন আক্রমণ করা হয়েছিল। তবে সেবার মুখ বুজে সব সহ্য করেননি বিরাট। দর্শকদের দিকে মধ্যমা দেখিয়ে বসেন। যার জন্য ম্যাচ ফি-র পঞ্চাশ শতাংশ জরিমানা হয় তাঁর। এখন বিরাট কোহলি কিন্তু অনেক পরিণত।