এ বছর হওয়া ক্রিকেটের ৫ টি অবাক করা স্ট্যাট, যা আপনি জানেন না!

২০১৫-য় সারাটা বছর ধরে ক্রিকেট খেলা তো খুব দেখলেন। এ বছরে একদিনের ক্রিকেটের বিশ্বকাপটাও তো হয়ে গেল। সুতরাং, ক্রিকেটপ্রেমীদের কাছে ২০১৫ টা একটু স্পেশালই। বছরের শেষে ক্রিকেটে এ বছর হয়ে যাওয়া ৫ টা এমন তথ্য এবং পরিসংখ্যান দিই, যেগুলো বেশ ভালো লাগবে।

Updated By: Dec 23, 2015, 04:22 PM IST
এ বছর হওয়া ক্রিকেটের ৫ টি অবাক করা স্ট্যাট, যা আপনি জানেন না!

ওয়েব ডেস্ক: ২০১৫-য় সারাটা বছর ধরে ক্রিকেট খেলা তো খুব দেখলেন। এ বছরে একদিনের ক্রিকেটের বিশ্বকাপটাও তো হয়ে গেল। সুতরাং, ক্রিকেটপ্রেমীদের কাছে ২০১৫ টা একটু স্পেশালই। বছরের শেষে ক্রিকেটে এ বছর হয়ে যাওয়া ৫ টা এমন তথ্য এবং পরিসংখ্যান দিই, যেগুলো বেশ ভালো লাগবে।

১) এ বছর একদিনের ক্রিকেটে সবথেকে লো স্কোরিং ম্যাচ হল কোনটা বলুন তো? বিশ্বকাপে ভারত এবং ইউএই ম্যাচটাই। ২৮ ফেব্রুয়ারি হওয়া ওই ম্যাচে ইউএই আগে ব্যাট করে তুলেছিল মাত্র ১০২ রান। ভারত অনায়াসে এক উইকেট হারিয়ে ১০৪ তুলে ফেলে। দু-দল মিলে রান তোলে ২০৬। না, ২০১৫ সালে কোনও একদিনের ক্রিকেট ম্যাচে দু-দল মিলে এর থেকে কম রান আর তোলেনি।

২) ২০১৫-তে একদিনের ক্রিকেটে সবথেকে বেশি রান হয়েছিল ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচে।১২ জুনের সেই ম্যাচে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড তুলেছিল ৩৯৮/৫। জবাবে ব্যাট করতে নেমে ইংরেজরা তোলে ৩৬৫। দু-দল মিলে ওই ম্যাচে রান তোলে ৭৬৩। না, ২০১৫ সালে এর থেকে বেশি রান আর কোনও ম্যাচে হয়নি।

৩) ২০১৫ সালে এত যে একদিনের ম্যাচ হল, জানেন কি, সবথেকে বেশি শূন্য করলেন কে? নামটা শুনলে খানিকটা চমকেই উঠবেন। ইংরেজ ক্যাপ্টেন ইয়ন মর্গান! তিনি সারা বছরে মোট ৫ টি শূন্য করেছেন। না, ২০১৫ সালে তাঁর থেকে বেশি শূন্য একদিনের ক্রিকেটে আর কেউ তোলেননি।

৪) জানেন ২০১৫ সালে সব থেকে বেশি ছক্কা টেস্ট ক্রিকেটে কে মেরেছেন? আপনার মাথায় সব মারকুটে ব্যাটসম্যানদের নামই আসবে। কিন্তু এ বছর সবথেকে বেশি ছক্কা মারার রেকর্ড মিসবা উল হকের। টেস্টে তিনি মোট ছক্কা মেরেছেন ২০ টা!

৫) এ বছর টি-২০ ক্রিকেটে সবথেকে বেশি উইকেটের মালিক কে বলুন তো? না, কোনও মিচেল স্টার্ক বা ডেল স্টেইন নন। হল্যান্ডের বোলার মালিক আহসান আমেদ জামিল পেয়েছেন ১৬ টা উইকেট। তাঁর থেকে বেশি উইকেট টি-২০ তে এবছর আর কেউ ঘরে তোলেননি।

.