AUSvsPAK: Babar Azam, Mohammad Rizwan-এর লড়াকু শতরানে ড্র হল রোমাঞ্চকর করাচি টেস্ট

দ্বিশতরান না পেলেও সচিন তেন্ডুলকর, ব্রায়ান লারা, বিরাট কোহলি ও রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তিদের পিছনে ফেলে অধিনায়ক হিসেবে বিশ্ব রেকর্ড গড়লেন বাবর আজম। অধিনায়ক হিসেবে বিরাট ও পন্টিংয়েরদের পিছনে ফেলেছেন তিনি। বাবর এখন বিশ্বের প্রথম অধিনায়ক যিনি টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ স্কোর করেছেন।  

Updated By: Mar 16, 2022, 07:31 PM IST
AUSvsPAK: Babar Azam, Mohammad Rizwan-এর লড়াকু শতরানে ড্র হল রোমাঞ্চকর করাচি টেস্ট
লড়াকু শতরানের পর বাবর আজম। ছবি: পিসিবি

নিজস্ব প্রতিবেদন: রাওয়াপিন্ডিতে প্রথম টেস্ট ড্র হয়েছিল। করাচিতেও পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিতীয় টেস্ট ড্র হল। তবে ম্যাচের প্রেক্ষাপট ও আঙ্গিক একেবারে আলাদা। রাওয়ালপিন্ডির মতো 'মরা' ছিল না করাচির টেস্ট। পঞ্চম ও শেষ দিনে দেখা গেল টেস্ট ক্রিকেট কতটা রোমাঞ্চকর হতে পারে!আর সেটা দেখিয়ে দিলেন পাক অধিনায়ক বাবর আজম। তিনি ৪২৫ বলে ১৯৬ রান করে মাঠ ছাড়েন। শেষ দিন তাঁকে যোগ্য সঙ্গত দিলেন মহম্মদ রিজওয়ান। তাই সব চেষ্টা করেও ম্যাচ জিতে মাঠ ছাড়তে পারল না প্যাট কামিন্সের অজি বাহিনী। কারণ প্রায় দুই দিন ১৭২ ওভার বাইশ গজে লড়াই করে টেস্ট বাঁচিয়ে নিল পাকিস্তান। 

অস্ট্রেলিয়ার দেওয়া ৫০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তান যখন থামল, তখন পাক দলের স্কোরবোর্ডে লেখা ৭ উইকেটে ৪৪৩ রান। শেষ দিনের শেষ ৮ ওভারে জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিল ৩ উইকেট। উইকেটে তখন রিজওয়ান ও নোমান আলি। দলীয় রান যখন ৭ উইকেটে ৪২৬, তখন ৯১ রানে থাকা রিজওয়ানের ক্যাচ ফেলে দেন উসমান খোয়াজা। সেই ক্যাচটি ধরতে পারলে ম্যাচের ফল অন্য রকম হতেই পারত। এই রিজওয়ান ও নোমান আলিই দিনের বাকিটা সময় পার করে পাকিস্তানকে কাঙ্খিত ড্র এনে দেন। ১৭৭ বলে ১০৪ রানে অপরাজিত থাকেন উইকেটকিপার রিজওয়ান। 

Babar Azam

পাহাড়সম লক্ষ্যে ব্যাট করতে নেমে কেরিয়ারের সেরা ইনিংস খেলেছেন পাক অধিনায়ক। শুধু তাই নয়, ম্যারাথন ৬০৩ মিনিট ক্রিজে কাটিয়ে চতুর্থ ইনিংসে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন তিনি। তবে বাবরের ইনিংসের শেষটা হয়েছে আক্ষেপের। মাত্র চার রানের জন্য বাবর তাঁর কেরিয়ারের প্রথম দ্বিশতরান থেকে বঞ্চিত হলেন। ৪২৫ বলে ১টি ছয় ও ২১টি চারের সাহায্যে ১৯৬ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরেছেন তিনি। ন্যাথান লায়নের বলে মার্নাস লাবুশানের হাতে ক্যাচ দিয়েছেন পাক অধিনায়ক। 

তবে দ্বিশতরান না পেলেও সচিন তেন্ডুলকর, ব্রায়ান লারা, বিরাট কোহলি ও রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তিদের পিছনে ফেলে অধিনায়ক হিসেবে বিশ্ব রেকর্ড গড়লেন বাবর আজম। অধিনায়ক হিসেবে বিরাট ও পন্টিংয়েরদের পিছনে ফেলেছেন তিনি। বাবর এখন বিশ্বের প্রথম অধিনায়ক যিনি টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ স্কোর করেছেন।

Mohammad Rizwan

করাচির ন্যাশনাল স্টেডিয়ামে অস্ট্রেলিয়ান দলের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের পঞ্চম ও শেষ দিনে ১৯৬ রান করার সময় বাবর এই কৃতিত্ব অর্জন করেন। এর আগে, অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের মাইকেল আর্থটনের নামে। যিনি ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ১৮৫ রান করেছিলেন। তালিকায় নিউজিল্যান্ডের বেভান কংডন (১৭৬), অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান (অপরাজিত ১৭৩), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৫৬), গ্রেম স্মিথ, ব্রায়ান লারা এবং বিরাট কোহলির মতো কিংবদন্তিদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এখন সকলকে ছাপিয়ে গিয়েছেন বাবর আজম।

আরও পড়ুন: IPL 2022: এ বার কোন নতুন ভূমিকায় ধরা দেবেন Suresh Raina? জানতে পড়ুন

আরও পড়ুন: IPL 2022: নতুন চুলের স্টাইলে হাজির KKR তারকা Andre Russell, অনুশীলনে Ajinkya Rahane

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.