Neymar, FIFA World Cup 2022: 'রেড ড্রাগন'-দের বিরুদ্ধে কি শুরু থেকে খেলবেন নেইমার? দানিলো কি ফিরছেন? ব্রাজিলের প্রথম একাদশ কেমন?

অনুশীলন শুরু হওয়ার আগেই সাংবাদিক সম্মেলনে এসেছিলেন তিতে। সেখানে ঘুরিয়ে ফিরিয়ে নেইমারের খেলা নিয়ে প্রশ্ন করা হয়। তিতে দলের সেরা তারকা নিয়ে নিশ্চিত করে কিছু বললেন না। 

Updated By: Dec 5, 2022, 03:23 PM IST
Neymar, FIFA World Cup 2022: 'রেড ড্রাগন'-দের বিরুদ্ধে কি শুরু থেকে খেলবেন নেইমার? দানিলো কি ফিরছেন? ব্রাজিলের প্রথম একাদশ কেমন?
বল পায়ে অনুশীলনে মজে রয়েছেন নেইমার। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোড়ালির চোট সারিয়ে ফুল ফিট নেইমার (Neymar)। দলের সঙ্গে চুটিয়ে অনুশীলন করলেন। নির্ভরযোগ্য ডিফেন্ডার দানিলো (Danilo) গোড়ালির চোট সারিয়ে মাঠে নামার জন্য মুখিয়ে আছেন। চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) দক্ষিণ কোরিয়ার (South Korea) বিরুদ্ধে প্রি কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে অনুশীলন করেছেন। দু'জনেই সার্বিয়ার (Serbia) বিরুদ্ধে খেলার দ্বিতীয়ার্ধে চোট পেয়েছিলেন। সবকিছু ঠিকঠাক থাকলে, দুজনেই একসঙ্গে কামব্যাক করবেন। ফলে দুই তারকার ফিরে আসা যে 'মিনি হাসপাতাল' হয়ে যাওয়া ব্রাজিলের কাছে স্বস্তির কারণ, সেটা নিয়ে সন্দেহের অবকাশ নেই। গত তিন ম্যাচে গোলের জন্য হন্যে হয়ে ঘুরে বেড়িয়েছে সেলেকাওরা। তাই প্রশ্ন হল, তিতে (Tite) কি আদৌ নেইমারকে শুরু থেকে নামিয়ে দেবেন? নাকি আগলে রাখবেন দ্বিতীয়ার্ধের জন্য।  

অনুশীলন শুরু হওয়ার আগেই সাংবাদিক সম্মেলনে এসেছিলেন তিতে। সেখানে ঘুরিয়ে ফিরিয়ে নেইমারের খেলা নিয়ে প্রশ্ন করা হয়। তিতে দলের সেরা তারকা নিয়ে নিশ্চিত করে কিছু বললেন না। শুধু জানালেন, 'অনুশীলনে নেইমারকে দেখব। নির্দিষ্ট কিছু পরীক্ষার মধ্য দিয়ে ওকে যেতে হবে, এর আগে কিছু বলতে পারছি না।' এরপর তিতে ফের যোগ করেন, 'আমি অসত্য কোনও তথ্য দিই না। পুরো কেরিয়ারে আমার এই সুনামটুকু আছে। সোজা কথা হল, নেইমার ট্রেনিংয়ে ভালো পারফর্ম করলে ভালো খেলবে।' শেষবার অনুশীলনে দেখার পরই নেইমার নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। আরেকটি তথ্য হলো, সম্পূর্ণ সুস্থ থাকলে ৩০ বছর বয়সী ফরোয়ার্ড খেলবেন ম্যাচের শুরু থেকে।

আরও পড়ুন: Pele Health Update: কেমন আছেন 'ফুটবল সম্রাট' পেলে? কন্যা ফ্লাভিয়া দিলেন বড় আপডেট

আরও পড়ুন: Neymar, FIFA World Cup 2022: পুরো ফিট নেইমার, সুপারস্টারকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দলে রাখছেন তিতে

নেইমার খেললে সেলেসাওদের আক্রমণভাগে ভরসা তৈরি হয়। তিনি এবার খেলছেন ১০ নম্বর পজিশনে। একটু নিচ থেকে আক্রমণে যাচ্ছেন। সার্বিয়ার বিরুদ্ধে সেই ছকে খেলেই পেয়েছিলেন চোট। আসলে ব্রাজিলের 'পোস্টার বয়' সেই পজিশনে থাকলে ফরোয়ার্ড ত্রয়ীর সঙ্গে মিলে আক্রমণভাগ আরও জোরদার হয়। দু'দিকে ভিনিসিয়ুস জুনিয়র ও রাফিনিয়া। আর সামনে রিচার্লিসন। এই ত্রয়ীর সঙ্গে নেইমারের সেতুবন্ধ ঠিকঠাক হলে গোল নিয়ে আর গণ্ডগোল হওয়ার কথা নয়। নেইমার যে এই দলের স্কোর লাইনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কতবড় ফ্যাক্টর সেটা সুইজারল্যান্ড ও গ্রুপ পর্বের শেষ ম্যাচ ক্যামেরুনের বিরুদ্ধে টের পাওয়া গিয়েছে। 

ব্রাজিলের সম্ভাব্য প্রথম একাদশ: 

গোলকিপার: অ্যালিসন 

ডিফেন্ডার : মিলিতাও (দানি আলভেজ), মার্কইনহোস, থিয়াগো সিলভা, দানিলো 

মাঝমাঠ: কাসেমিরো, পাকুয়েতা, রাফিনহা 

স্ট্রাইকার: নেইমার, ভিনিসিয়ুস জুনিয়র, রিচার্লিসন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.