ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে কেন্দ্রের অবস্থান জানতে চাইল বিসিসিআই

২০১৪ সালে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে একটি মউ স্বাক্ষরিত হয়। ভারত চুক্তি লঙ্ঘন করায় বিসিসিআই-এর কাছে ৭০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে পিসিবি। এমনকী এ সংক্রান্ত অভিযোগ নিয়ে আইসিসি-র দ্বারস্থও হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Updated By: May 28, 2018, 07:31 PM IST
ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে কেন্দ্রের অবস্থান জানতে চাইল বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন : সীমান্তে অনুপ্রবেশ কিংবা পাক হানাদারদের অনবরত যুদ্ধবিরতি লঙ্ঘনের ফলে ভারত-পাকিস্তান সম্পর্ক এমনিতেই বেশ উত্তপ্ত। এমন পরিস্থিতিতে ক্রিকেটের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ গলানোর উদ্যোগও নেওয়া হয়েছে বহুবার। সেই ধরা মেনেই এবার ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করার বিষয়ে কেন্দ্রের অবস্থান জানতে চাইল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

আরও পড়ুন- আবার প্রকাশ্যে এল 'ধোনি-প্রীতি'

কূটনৈতিক টানাপোড়েনের কারণে ২০১২ সাল থেকে দ্বিপাক্ষিক ক্রিকেট খেলেনি ভারত-পাকিস্তান। এ বিষয়ে বিসিসিআই বারবার তাদের অবস্থান ব্যাখ্যা করেছে। তবে সরকার যতক্ষণ না সবুজ সংকেত দিচ্ছে, ততক্ষণ দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন সম্ভব নয়। তাই অতীতে প্রস্তাবিত সিরিজ থেকেও সরে এসেছে বিসিসিআই। উল্লেখ্য, ২০১৪ সালে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে একটি মউ স্বাক্ষরিত হয়। ভারত চুক্তি লঙ্ঘন করায় বিসিসিআই-এর কাছে ৭০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে পিসিবি। এমনকী এ সংক্রান্ত অভিযোগ নিয়ে আইসিসি-র দ্বারস্থও হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন-  ওয়াটসনের নতুন নাম দিলেন মাহি

বিসিসিআই-এর তরফে সরকারকে পাঠানো চিঠিতে লেখা হয়েছে, "সরকার ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ নিয়ে তাদের অবস্থান স্পষ্ট করলে, বিসিসিআই কৃতজ্ঞ থাকবে৷ কারণ, সরকারি ছাড়পত্র না-পেলে ভারতীয় ক্রিকেট দলের পক্ষে পাকিস্তানের সঙ্গে খেলা সম্ভব নয়৷" সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, "এটা বোর্ডের রুটিন কাজ৷ কারণ, দ্বিপাক্ষিক সিরিজের আগে সরকারের অনুমতি নেওয়া প্রয়োজন৷ তাই আমরা সরকারের কাছে তাদের অবস্থান জানতে চেয়েছি৷"

আরও পড়ুন- বিশ্বকাপে খেলার ব্যাপারে আত্মবিশ্বাসী 'যোদ্ধা'

আইসিসি-র কাছে পিসিবি-র অভিযোগ, বিসিসিআই ফিউচার ট্যুর প্রোগ্যাম মানেনি৷ বিসিসিআই-এর উচিত ছিল নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের সঙ্গে অন্তত দু'টি অ্যাওয়ে সিরিজ খেলা, কিন্তু তারা তা করেনি৷ সোমবার আইসিসি জানিয়েছে, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ সংক্রান্ত বিষয়ে বিতর্ক মেটাতে মাইকেল বেলফের নেতৃত্বে একটি প্যানেলের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা হবে৷ এই প্যানেলের অন্য দুই সদস্য হলেন-জ্যান পলসন ও ডক্টর অ্যানাবেলা বেনেট৷ ১-৩ অক্টোবর দুবাইয়ে আইসিসি-র সদর দফতরে এই সংক্রান্ত শুনানি হবে বলে জানা গিয়েছে৷

.