বিশ্বকাপ বিক্রি! ফাইনাল ম্যাচ ফিক্সিং- এর অভিযোগে এবার মুখ খুলল আইসিসি

শ্রীলঙ্কা পুলিশ জানিয়ে দেয়, ওই ম্যাচ নিয়ে তদন্ত তারা বন্ধ করছে। কারণ ফিক্সিংয়ের কোনো প্রমাণ তারা পায়নি। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 4, 2020, 04:05 PM IST
বিশ্বকাপ বিক্রি! ফাইনাল ম্যাচ ফিক্সিং- এর অভিযোগে এবার মুখ খুলল আইসিসি

নিজস্ব প্রতিবেদন - শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগ প্রথমে সরাসরি অভিযোগ করেন, ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ফিক্সিং হয়েছিল। তাঁর এমন অভিযোগের পর বিশ্ব ক্রিকেটে তোলপাড় হয়। কিন্তু এরপরই হঠাৎ করে সুর বদলে ফেলেছিলেন তিনি। বলেছিন, তিনি শুধুমাত্র সন্দেহের বশবর্তী হয়েই এরকম অভিযোগ করেছিলেন। তবে ততদিনে শ্রীলংকা পুলিশের বিশেষ তদন্তকারী দল এই ব্যাপারে তদন্ত শুরু করেছিল। ওই ফাইনাল ম্যাচ নিয়ে তথ্য সংগ্রহের জন্য শ্রীলংকার প্রথম সারির তারকাদের ডেকে পাঠানো হয়। মাহেলা জয়বর্ধনে, কুমার সাঙ্গাকারা, অরবিন্দ ডি সিলভার মতো শ্রীলংকার তারকাদের ঘণ্টার পর ঘণ্টা জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়। শ্রীলংকার ক্রিকেটপ্রেমীরা সরকারের তুলোধনা করেছিল এই নিয়ে। শেষ পর্যন্ত শ্রীলঙ্কা পুলিশ জানিয়ে দেয়, ওই ম্যাচ নিয়ে তদন্ত তারা বন্ধ করছে। কারণ ফিক্সিংয়ের কোনো প্রমাণ তারা পায়নি। 

২০১১ বিশ্বকাপ বিক্রির অভিযোগে গত কয়েকদিন ধরেই ডামাডোল চলছিল। শ্রীলঙ্কার তারকা কুমার সাঙ্গাকারাকে ১০ ঘন্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছিল তদন্তকারী দল। তারপরই শ্রীলংকার বিভিন্ন জায়গায় বিক্ষোভ শুরু হয়। প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর সন্দেহের বশে করা অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছিলেন অনেকে। তবে এতদিন পর্যন্ত আইসিসি এই নিয়ে কোনো কথা বলেনি। ওই ম্যাচে শ্রীলঙ্কাকে ছউইকেটে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ভারতীয় দল। শ্রীলংকা পুলিশের তদন্তকারী দল তদন্ত বন্ধ করার ঘোষণা করার পরই এবার মুখ খুলল আইসিসি। ওই ম্যাচে দলে চারটি পরিবর্তন এনেছিল শ্রীলঙ্কা টিম ম্যানেজমেন্ট। তখনই প্রশ্ন উঠেছিল। ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে কেন হঠাৎ করে চার জন ক্রিকেটারকে বদলি করতে গেল টিম ম্যানেজমেন্ট! এতদিন পর আবার সেই প্রসঙ্গ মাথাচাড়া দিয়ে উঠেছিল। তবে আইসিসি জানিয়েছে, চারটি পরিবর্তন কেন করা হয়েছিল তা নিয়ে ব্যাখ্যা দিয়েছে শ্রীলংকার তৎকালীন টিম ম্যানেজমেন্ট। আর সেই ব্যাখ্যায় তারা সন্তুষ্ট। 

আরও পড়ুন-  মাইকেল জ্যাকসনের পুনর্জন্ম! সেহবাগের শেয়ার করা ভিডিও দেখে আপনিও বলবেন, "সত্যিই তো!"

আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল এক বিবৃতিতে জানিয়েছেন, ওই বিশ্বকাপ ফাইনালের ম্যাচ ফিক্সিং হয়েছিল বলে কোনও প্রমাণ নেই। আর তাই অকারণ সন্দেহ করার কোনও মানে নেই। ভারতের কাছে শ্রীলঙ্কা দল বিশ্বকাপ বিক্রি করেছিল বলে যে অভিযোগ উঠেছিল তা সম্পূর্ণ ভিত্তিহীন। অ্যালেক্স মার্শাল বলেছেন, ''এই মুহূর্তে এমন কোনো তথ্য আমাদের সামনে তুলে ধরা হয়নি যা প্রমাণ করে যে ওই ম্যাচে ফিক্সিং হয়েছিল। আইসিসি দুর্নীতি দমন আইনের অধীনে তদন্ত শুরু করার কোনও কারণ নেই। ২০১১ বিশ্বকাপ ফাইনাল যোগ্য দল হিসাবে জিতেছিল ভারতীয় দল। এই ধরনের অভিযোগগুলো আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখি।''

.