রাজকোটের ম্যাচ তো আইপিএলে দেখবেন, তার আগে জানুন রাজকোটের ১০ টি 'রাজ'

সামনের মরশুমে আইপিএলে খেলতে দেখা যাবে নতুন দুটো দলকে। একটা পুনে (পুনে ওয়ারিয়র্স নয়)।আর একটা রাজকোট। এদের মধ্যে পুনের ক্রিকেট মাঠ নিয়ে আমাদের সবারই খানিকটা ধারনা রয়েছে। কিন্তু রাজকোট দলটা যে হোম গ্রাউন্ডে খেলবে, সে সম্পর্কে খুব একটা ধারনা নেই। তাই এক ঝলকে জেনে নিন রাজকোট সম্পর্কে।

Updated By: Dec 15, 2015, 03:08 PM IST
রাজকোটের ম্যাচ তো আইপিএলে দেখবেন, তার আগে জানুন রাজকোটের ১০ টি 'রাজ'

ওয়েব ডেস্ক: সামনের মরশুমে আইপিএলে খেলতে দেখা যাবে নতুন দুটো দলকে। একটা পুনে (পুনে ওয়ারিয়র্স নয়)।আর একটা রাজকোট। এদের মধ্যে পুনের ক্রিকেট মাঠ নিয়ে আমাদের সবারই খানিকটা ধারনা রয়েছে। কিন্তু রাজকোট দলটা যে হোম গ্রাউন্ডে খেলবে, সে সম্পর্কে খুব একটা ধারনা নেই। তাই এক ঝলকে জেনে নিন রাজকোট সম্পর্কে।

১) রাজকোট দল তাদের হোম ম্যাচ খেলবে খান্দেরেইয়ের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে।

২) এই মাঠে ২৮ হাজার দর্শকাসন রয়েছে।

৩) এই মাঠের প্রেস বক্সটি লর্ডসের প্রেস বক্সের আদলে তৈরি।

৪) এই মাঠে আজ পর্যন্ত মোট তিনটি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়েছে। এর দুটি একদিনের ম্যাচ এবং একটি টি-২০ ম্যাচ।

৫) রাজকোটের এই মাঠে প্রথম একদিনের ম্যাচটি হয় ২০১৩ সালে ভারত এবং ইংল্যান্ডের মধ্যে। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড সেই ম্যাচে ৩২৫/৪ তোলে। জবাবে ব্যাট করতে নেমে ভারত ৩১৬ রানে অলআউট হয়ে যায়। ৯ রানে ম্যাচ জিতে নিয়েছিল ইংরেজরা। ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন ট্রেডওয়েল। ৪৪ রান করেছিলেন আর তুলে নিয়েছিলেন ৪ টি উইকেট।

৬) এই মাঠে দ্বিতীয় একদিনের ম্যাচটি অনুষ্ঠিত হয় এ বছরেরই অক্টোবরে ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে। প্রথমে ব্যাট করে প্রোটিওরা তোলে ২৭০/৭। জবাবে ধোনির ভারত গুটিয়ে যায় ২৫২ রানে। দক্ষিণ আফ্রিকা জেতে ১৮ রানে। মাত্র ৩৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন মর্নি মর্কেল।

৭) এই মাঠে একমাত্র টি-২০ ম্যাচটি অনুষ্ঠিত হয় ২০১৩ সালের অক্টোবর মাসে। প্রথমে ব্যাট করে অসিরা তুলেছিল ২০১/৭। ভারত ৪ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায়। ৩৫ বলে ৭৭ রান করে ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন যুবরাজ সিং।

৮) এই মাঠে ম্যাচ আয়োজন করে বিসিসিআই এক ম্যাচে ৩ কোটি টাকা রোজগার করে।

৯) রাজকোটের এই মাঠের কাছে মাত্র দুটো পাঁচ তারা এবং কয়েকটি তিন তারা হোটেল রয়েছে।

১০) চেতেশ্বর পুজারা এবং রবীন্দ্র জাদেজাদের হোম গ্রাউন্ড এই রাজকোটের মাঠই। বলা ভাল, এই প্রথম হোম গ্রাউন্ডে আইপিএলের ম্যাচ খেলবেন জাদেজা।