UEFA: জুনে Euro সেরা ইটালির মুখোমুখি Copa চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

এবার জমবে খেলা।

Updated By: Sep 29, 2021, 12:15 PM IST
UEFA: জুনে Euro সেরা ইটালির মুখোমুখি Copa চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

নিজস্ব প্রতিবেদন: আগেই জানা গিয়েছিল যে, ইউরো (Euro 2020) সেরা ইটালির (Italy) মুখোমুখি হবে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা (Argentina)। এবার এই ম্যাচ নিশ্চিত করল উয়েফা (UEFA)। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা টুইট করে ঘোষণা করে দিল যে, আগামী জুন মাসে দেখা যাবে মেসি বনাম কিয়েলিনি দ্বৈরথ।

চলতি বছর জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়ন হয় ইটালি। ১৯৬৮ সালের পর ফের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতে ইউরোপের অন্যতম শক্তিশালী দল। ৫৩ বছর পর ইউরোপের সর্বশ্রেষ্ঠ দল হিসেবে নিজেদের প্রমাণ করে কিয়েলিনি অ্যান্ড কোং। ওয়েম্বলিতে অনুষ্ঠিত ফাইনালে ইংল্যান্ডের 'সিংহ গর্জন' থামিয়ে ট্রাইব্রেকারে চ্যাম্পিয়ন হয় মানচিনির 'দ্য উইনিং মেশিন'।  

আরও পড়ুন: IPL 2021: কায়রন পোলার্ড যা করলেন তা এর আগে কেউ করতে পারেননি!

অন্যদিকে মারাকানায় কোপা আমেরিকার ফাইনালে (Copa America 2021) ব্রাজিলকে হারিয়ে শেষ হাসি হেসেছিল আর্জেন্টিনা। অ্যানহেল ডি মারিয়ার এক মাত্র গোলে 'সাউথ আমেরিকান ক্লাসিকো' জিতে নেয় লা আলবিসেলেস্তে। ২৮ বছর পর ফের কোপা জেতে আর্জেন্টিনা। ১৯৯৩ সালের প্রথমবার কোপা আমেরিকার নাম লেখায় মেসি অ্যান্ড কোং।

উয়েফা তাদের বিবৃতিতে জানিয়েছে যে, তাদের সঙ্গে কনমেবলের সঙ্গে সুসম্পর্কের কথা ভেবেই এই ম্যাচ হতে চলেছে। তবে এখনও ভেন্যু ও দিনক্ষণ স্থির হয়নি। তারা শুধু জানিয়েছে খেলা হবে আগামী জুন মাসে।তবে ইউরোপ ও দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন দেশগুলির মধ্যে এরকম ম্যাচ কিন্তু নতুন কিছু নয়।

এর আগে অন্তত ২ বার এমন হয়েছিল। ১৯৮৫ ও ১৯৯৩ সালে। সেই সময়ে এই ম্যাচটির বিজয়ীকে আর্তেমিও ফ্র্যাঙ্ক ট্রফি দেওয়া হত। ১৯৮৫ সালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে প্রথম সেই ট্রফি জিতেছিল ফ্রান্স। আবার ১৯৯৩ সালে ডেনমার্ককে হারিয়ে ট্রফি তুলেছিল আর্জেন্টিনা। এখন অবশ্য সমস্ত কনফেডারেশনের বিজয়ীদের মধ্যে ফিফা কনফেডারেশনস কাপ (FIFA Confederations Cup) খেলা হয়। যদিও তা শেষবার রাশিয়াতে ২০১৭ সালে খেলা হয়েছিল। সেই ম্যাচ জিতেছিল জার্মানি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)