Khel Ratna Award: হকির জাদুকর ধ্যানচাঁদের নামেই খেলরত্নের নামকরণ, জানালেন PM Modi

১৯৯১-৯২ সাল থেকে কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রক খেলরত্ন পুরস্কার দিয়ে আসছে।

Updated By: Aug 6, 2021, 01:19 PM IST
Khel Ratna Award: হকির জাদুকর ধ্যানচাঁদের নামেই খেলরত্নের নামকরণ, জানালেন PM Modi

নিজস্ব প্রতিবেদন: অলিম্পিক্সে (Tokyo Olympics 2020) ভারতীয় হকির দুরন্ত সাফল্যের মাঝেই দেশবাসীকে এক দারুণ সংবাদ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। এবার থেকে দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মানের নামকরণ হচ্ছে হকির জাদুকর ধ্যানচাঁদের নামেই। রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নাম বদলে হলো মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। শুক্রবার টুইট করেই এই বার্তা দিলেন মোদী।

আরও পড়ুন: Tokyo Olympics: আশাহত শাহরুখ সান্ত্বনা দিলেন ভারতের মহিলা হকি খেলোয়াড়দের

মোদী এদিন টুইটারে জানিয়েছেন যে, দীর্ঘদিন ধরেই দেশের বহু মানুষ তাঁকে অনুরোধ করেছিলেন যাতে, ধ্যানচাঁদের নামে খেলরত্নের নামকরণ করা হয়। দেশবসীর আবেগকে সম্মান জানিয়েই এই সিদ্ধান্ত তিনি নিয়েছেন। ১৯৯১-৯২ সাল থেকে কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রক খেলরত্ন পুরস্কার দিয়ে আসছে। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামেই  এই পুরস্কারের নামকরণ করা হয়েছিল।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: স্বপ্নভঙ্গ! গ্রেট ব্রিটেনের কাছে হকিতে হার ভারতীয় মহিলা দলের

খেলরত্ন প্রাপকের হাতে একটি পদক ও মানপত্রের সঙ্গেই তুলে দেওয়া হয় নগদ ২৫ লক্ষ টাকা। ভারতীয়দের মধ্যে সর্বপ্রথম এই পুরস্কারে সম্মানিত হয়েছিলেন কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। অলিম্পিক্স সোনা জয়ী শুটার অভিনব বিন্দ্রা ১৮ বছর বয়সে খেলরত্ন পেয়েছিলেন। সবচেয়ে কম বয়সে এই সম্মান পাওয়ার নজির গড়েছিলেন বিন্দ্রা। পঙ্কজ আদবাণী একমাত্র ভারতীয় খেলোয়াড় যিনি জোড়া খেলরত্ন প্রাপক। একবার বিলিয়ার্ড ও অন্যবার স্নুকার খেলার জন্য এই পুরস্কার পান তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.