Ind vs Aus: লাবুশানের শতরান, বড় রানের পথে Australia,গাব্বায় অনভিজ্ঞ ভারতীয় বোলারদের লড়াই

গাব্বায় যদি সাইনি আর বল করতে না পারেন সেক্ষেত্রে ভারতীয় শিবির বড়সড় ধাক্কা খেতে চলেছে বলেই মনে করছে বিশেষজ্ঞমহল।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jan 15, 2021, 02:35 PM IST
Ind vs Aus: লাবুশানের শতরান, বড় রানের পথে Australia,গাব্বায় অনভিজ্ঞ ভারতীয় বোলারদের লড়াই
ছবি সৌজন্যে: টুইটার

নিজস্ব প্রতিবেদন: সিডনিতে শেষ দিনে যে মরিয়া লড়াই করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন এবং হনুমা বিহারী। ব্রিসবেনে যেন সেখান থেকেই লড়াইটা শুরু করলেন নটরাজন, ওয়াশিংটন সুন্দররা। ভারতীয় দল এখন কার্যত 'মিনি হাসপাতাল'। ভাঙাচোরা-অনভিজ্ঞ দল নিয়েও নাছোড় লড়াই সিরাজ-নটরাজনদের।

ব্রিসবেনে জশপ্রীত বুমরাকে খেলানোর মরিয়া চেষ্টা করেছিল টিম ইন্ডিয়া ম্য়ানেজমেন্ট। ম্যাচের দিন সকাল পর্যন্ত অপেক্ষা করলেও ফিট নন বুমরা। শুধু তাই নয় চোটের কারণে ব্রিসবেনে খেলছেন না রবিচন্দ্রন অশ্বিন-হনুমা বিহারী। আগেই ছিটকে গিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। আর তাই একপ্রকার বাধ্য হয়েই অনভিজ্ঞ বোলিং লাইন আপ নিয়ে মাঠে নামতে হল অজিঙ্ক রাহানেকে। গাব্বায় টেস্ট অভিষেক হল টি নটরাজন এবং ওয়াশিংটন সুন্দরের। ভারতীয় পেস বিভাগের দায়িত্ব মহম্মদ সিরাজ, নভদীপ সাইনি, শর্দুল ঠাকুর এবং টি নটরাজনের উপর। নটরাজনের অভিষেক টেস্ট। শর্দুল ঠাকুর এবং নভদীপ সাইনি এর আগে একটি করে টেস্টে খেলেছেন। আর সিরাজ ২টি টেস্ট খেলেছেন। ভারতীয় পেস বিভাগের অভিজ্ঞতা বলতে ওই চার ম্যাচ।

 

 

অনভিজ্ঞ বোলিং নিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরুটা অবশ্য দারুণ করেন সিরাজরা। টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামা অজি ওপেনারকে প্রথম ওভারেই  ফেরান মহম্মদ সিরাজ। আর এক ওপেনার মার্কাস হ্যারিসকেও ৫ রানে প্যাভিলিয়নের পথ দেখান শর্দুল ঠাকুর। এরপর মার্নাস লাবুশানে এবং স্টিভ স্মিথ দুজনেই অজিদের শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেন। স্মিথকে ৩৬ রানে ফেরান ওয়াশিংটন সুন্দর।

 

এরপরেই ধাক্কা খায় ভারতীয় শিবির। এদিন ব্রিসবেনে বল করতে করতে কুঁচকিতে চোট পেলেন নভদীপ সাইনি। ২৮ বছর বয়সী সাইনি নিজের অষ্টম ওভার বল করার সময় চোট পান। ওভারের পঞ্চম বল করার সময় কুঁচকিতে চোট পান সাইনি। মাঠে ডাক্তাররা এলেও এরপর খোঁড়াতে খোঁড়াতে মাঠে ছাড়েন সাইনি। জানা গিয়েছে, স্ক্যান করতে নিয়ে যাওয়া হয় সাইনিকে। যে বলে সাইনির চোট লাগে সেই বলে লাবুশানের উইকেট পেতে পারতেন তিনি। কিন্তু ক্যাচ মিস করেন ভারত অধিনায়ক অজিঙ্ক রাহানে।

 

জীবনদান পেয়ে শতরান করেন মার্নাস লাবুশানে। ২০৪ বলে ১০৮ রান করেন তিনি। লাবুশানের টেস্ট কেরিয়ারের পঞ্চম শতরানের ইনিংসটি  ৯টি চারে সাজানো। লাবুশানে-ম্যাথু ওয়েডের ১১৩ রানের জুটি ভাঙেন নটরাজন।  বাঁ হাতি পেসারের জোড়া ধাক্কায় প্যাভিলিয়নে ফেরেন লাবুশানে এবং ওয়েড (৪৫)। ক্যামেরন গ্রিন এবং টিম পেইন জুটি অস্ট্রেলিয়াকে টানছেন। প্রথম দিনের শেষে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার রান ৫ উইকেট হারিয়ে ২৭৪। ২৮ রানে ব্যাট করছেন ক্যামেরন গ্রিন। ৩৮ রানে ক্রিজে রয়েছেন টিম পেইন।

আরও পড়ুন- Ind vs Aus: চোট পিছু ছাড়ছে না, Brisbane-এ খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়লেন ভারতীয় পেসার

ভারতের হয়ে দুটি উইকেট নেন নটরাজন। একটি করে উইকেট নেন সিরাজ, শর্দুল এবং সুন্দর। এদিকে গাব্বায় যদি সাইনি আর বল করতে না পারেন সেক্ষেত্রে ভারতীয় শিবির বড়সড় ধাক্কা খেতে চলেছে বলেই মনে করছে বিশেষজ্ঞমহল।

আরও পড়ুন- বাংলাদেশ সফরে COVID আক্রান্ত ক্যারিবিয়ান ক্রিকেটার