Neeraj Chopra, Diamond League: কামব্যাকে ইতিহাস গড়লেন 'সোনার ছেলে', চলে গেলেন ফাইনালে

কুঁচকির চোট সরিয়ে নেমেছিলেন ডায়মন্ড লিগের ফাইনালে। আর মেগা ফাইনাল জিতে প্রথম ভারতীয় হিসেবে ইতিহাস গড়লেন 'সোনার ছেলে'। লোজান লেগে তিনি শীর্ষস্থান দখল করেন ৮৯.০৮ মিটার দূরত্বে জ্যাভলিন নিক্ষেপ করে। 

Updated By: Aug 27, 2022, 09:25 AM IST
Neeraj Chopra, Diamond League: কামব্যাকে ইতিহাস গড়লেন 'সোনার ছেলে', চলে গেলেন ফাইনালে
ফোটো- টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এ ভাবেই ফিরে আসতে হয়। চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। কুঁচকির চোট সরিয়ে নেমেছিলেন ডায়মন্ড লিগের (Diamond League) ফাইনালে। আর মেগা ফাইনাল জিতে প্রথম ভারতীয় (Indian) হিসেবে ইতিহাস গড়লেন 'সোনার ছেলে'। লোজান লেগে তিনি শীর্ষস্থান দখল করেন ৮৯.০৮ মিটার দূরত্বে জ্যাভলিন নিক্ষেপ করে। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জ্যাভলিন ফাইনালের সময় কুঁচকিতে চোট লেগেছিল। সেইজন্য কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়িয়েছিলেন। তবে কামব্যাক ম্যাচে ফের নিজের জাতের পরিচয় দিলেন ভারতীয় সেনাবাহিনীর এই জওয়ান। 

আরও পড়ুন, FIFA Lifts suspension : ভারতীয় ফুটবলের জন্য সুখবর, নির্বাসনমুক্ত এআইএফএফ

রিহ্যাবের পর ফিট হয়ে ডায়মন্ড লিগেই প্রথমবার নামলেন নীরজ। প্রথম থ্রো-ই ছিল ৮৯.০৮ মিটারের। এটি তাঁর কেরিয়ারের সেরা থ্রো-র তালিকায় তিন নম্বরে থাকল। লোজান লেগে তাঁর দ্বিতীয় থ্রো ছিল ৮৫.১৮ মিটারের। যদিও তৃতীয় প্রয়াসে তিনি জ্যাভলিং থ্রো করেননি। এরপর চতুর্থ থ্রো ফাউল হয় নীরজের। তবে ষষ্ঠ তথা শেষ রাউন্ডে নীরজ বর্শা পাঠান ৮০.০৪ মিটার দূরত্বে। ফলে তাঁর সেরা থ্রো থাকে ৮৯.০৮ মিটারের। এই থ্রো-এর জন্য ডায়মন্ড লিগ মিট জেতা নিশ্চিত করে দেয়। চলে যান ফাইনালেও। 

এর আগে ডায়মন্ড লিগের কোনও মিটে একমাত্র ডিসকাস থ্রোয়ার বিকাশ গৌড়াই প্রথম তিনে থেকে অভিযান শেষ করেছিলেন। গৌড়া ২০১২ সালে নিউ ইয়র্ক ও ২০১৪ সালে দোহায় ডায়মন্ড লিগ মিটে দ্বিতীয় হয়েছিলেন। ২০১৫ সালে সাংহাই ও ইউজিনের ইভেন্টে হয়েছিলেন তৃতীয়। নীরজ চোপড়া স্টকহোম ডায়মন্ড লিগ মিটে দ্বিতীয় স্থানে ছিলেন। চলতি বছর ডায়মন্ড লিগের দ্বিতীয় লেগে নেমেই বাজিমাত করলেন তিনি। ডায়মন্ড লিগের পয়েন্ট তালিকায় ৭ পয়েন্ট নিয়ে নীরজ চতুর্থ স্থানে রইলেন। পয়েন্টের নিরিখে প্রথম ৬ জন ফাইনালে অংশ নেওয়ার ছাড়পত্র পেয়ে থাকেন। 

টোকিও অলিম্পিকে রুপোজয়ী জাকুব ভালদেচ ৮৫.৮৮ মিটারের থ্রো-র সৌজন্যে দ্বিতীয় স্থানে রইলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের কুর্টিস থম্পসন ৮৩.৭২ মিটার দূরত্বে জ্যাভলিন থ্রো করে রইলেন তিন নম্বরে।  জুরিখে আগামী ৭ ও ৮ সেপ্টেম্বর ডায়মন্ড লিগ ফাইনাল আয়োজিত হবে। প্রথম ভারতীয় হিসেবে সেই ফাইনালের যোগ্যতা অর্জনও করে ফেললেন নীরজ।

আরও পড়ুন, IND vs PAK, Asia Cup 2022 : পাক বদলার মহারণের আগে কেন এমন মন্তব্য করলেন কেএল রাহুল?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.