T20 World Cup Final: মোক্ষম দিনেই জ্বলল বিরাটের ব্যাট, প্রোটিয়াদের টার্গেট ১৭৮, ভারত পারবে কাপ জিততে?

T20 World Cup Final: ফাইনালেই জ্বলে উঠলেন বিরাট কোহলি, বার্বাডোজ মাতিয়ে দিলেন কিং।  

Updated By: Jun 29, 2024, 09:39 PM IST
T20 World Cup Final: মোক্ষম দিনেই জ্বলল বিরাটের ব্যাট, প্রোটিয়াদের টার্গেট ১৭৮, ভারত পারবে কাপ জিততে?
মারমুখী বিরাট কোহলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বার্বাডোজের কেনসিংটন ওভালে আইডেন মারক্রমের (Aiden Markram) দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India) খেলতে নেমেছে টি-২০ বিশ্বকাপের ফাইনাল (T20 World Cup Final)। যে জিতবে, ট্রফি তার। টস জিতে রোহিত শনিবার ব্য়াট করারই সিদ্ধান্ত নিয়েছেন। যা ছিল একেবারে প্রত্য়াশিত। এই মাঠে ফাইনালের আগে পর্যন্ত ৩২ বার খেলা হয়েছে। প্রথমে ব্য়াট করা দল জিতেছে ১৯ বার, পরে ব্য়াট করা দলের জয়ের সংখ্য়া ১১। প্রথমে ব্য়াট করে ভারত ২০ ওভারে তুলল সাত উইকেটে ১৭৬

না, ফাইনালেও ক্লিক করল না ভারতের ওপেনিং জুটি। বিরাট কোহলি ও রোহিত শর্মাকে ওপেন করিয়ে, রানের ঝড় তোলার যে ভাবনা টিম ম্য়ানেজমেন্ট নিয়েছিল, তা পুরো কাপযুদ্ধেই মুখ থুবড়ে পড়ল। ফাইনালের আগের সাত ইনিংসে কোহলির রান ছিল মোট ৭৫ (১, ৪, ০, ২৪, ৩৭, ০, ৯)! অর্থাৎ রোহিতকে একা রেখে তিনি বারবার ফিরে গিয়েছেন ডাগআউটে। এবার উল্টো চিত্র বিরাটকে রেখে ফিরে যান রোহিত। ৫ বলে ৯ রান করে রোহিত স্কোয়ার লেগে হেনরিখ ক্লাসেনের হাতে ক্য়াচ তুলে দেন। কেশব মহারাজকে সুইপ মারতে গিয়েই রোহিত একদম লোপ্পা নীচু ক্য়াচ দিয়ে বসেন। 

দুই ওভারের মধ্য়ে ২৩ রানে এক উইকেট চলে যায় ভারতের। ঋষভ পন্থ ও সূর্যকুমার যাদবের ফাইনালে যতটা দায়িত্বশীল হওয়ার কথা ছিল, তার বিন্দুমাত্রও এদিন তাঁদের ব্য়াটিংয়ে দেখা গেল না। তিনে নেমে ঋষভ কোনও রান না করেই মহারাজকে উইকেট উপহার দিয়ে ফিরে যান। চারে নেমে সূর্য কাগিসো রাবাডার বল চালিয়ে খেলতে গিয়ে, ক্য়াচ তুলে দেন ক্লাসেনের হাতে। সূর্যর রান ৪ বলে ৩! 

ভারতকে ফাইনালে তোলার পর রোহিত বলেছিলেন যে, 'বিরাট সেরাটা সম্ভবত তুলে রেখেছেন ফাইনালের জন্য়', না কোনও মতেই এটা কোহলির সেরা হতে পারে না। তিনি মূলত ধরে খেলেই দুর্গ সামলানোর কাজটা করলেন। ৫৯ বলে ৭৬ রান করে তিনি আউট হন। হাফ ডজন চার ও জোড়া ছক্কা হাঁকিয়েছেন তিনি। তবে বিরাটের স্ট্রাইক রেট ১২৮. ৮১! কোহলিকে দারুণ সঙ্গ দিয়েছেন অক্ষর প্য়াটেল। তাঁকে পাঁচে নামায় টিম ম্য়ানেজমেন্ট। তিনি ফাইনালে ব্য়াটিং অর্ডারে প্রমোশন পেয়ে মুখ রাখেন দলের। ৩১ বলে ৪৭ রানের ইনিংস খেলে রানআউট হয়ে যান। ছয়ে নেমে শিবম দুবে করেন ১৬ বলে ২৭ রান। সাতে নামা হার্দিকের ব্য়াট থেকে এসেছে ২ বলে ৫ রান।

.