Wriddhima Saha Controversy : অপমানিত ঋদ্ধির পাশে Dinesh Karthik

ঋদ্ধির পাশে দীনেশ কার্তিক।   

Updated By: Mar 2, 2022, 03:40 PM IST
Wriddhima Saha Controversy : অপমানিত ঋদ্ধির পাশে Dinesh Karthik
ঋদ্ধির পাশে দীনেশ কার্তিক।

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় টেস্ট দল (Team India) থেকে ব্রাত্য হয়ে যাওয়া ঋদ্ধিমান সাহা-র (Wriddhiman Saha) পাশে দাঁড়ালেন দীনেশ কার্তিক (Dinesh Karthik)। তাঁর মতে ঋদ্ধি আর টিম ইন্ডিয়ার হয়ে খেলার সুযোগ না পেলেও, এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের সেরা উইকেটকিপার। যদিও ঋদ্ধির পরিবর্তে ঋষভ পন্থকে (Rishabh Pant) সুযোগ দিয়ে বিসিসিআই (BCCI) ও টিম ম্যানেজমেন্ট ভুল করেনি। এমনটাই মনে করেন এই অভিজ্ঞ উইকেটকিপার। 

আইসিসি-কে দেওয়া একটি সাক্ষাৎকারে তামিলনাড়ুর এই উইকেটকিপার ঋদ্ধির পাশে দাঁড়িয়ে বলেন, "ঋদ্ধিমানের সাক্ষাৎকার আমি দেখেছি। ও কোন জায়গা থেকে বলছে বুঝতে পারছি। কোনও ক্রিকেটার মেনে নিতে পারবে না যে তাঁকে ক্রিকেট ছেড়ে এগিয়ে যেতে বলা হয়েছে। সারা দিন সে যেটা করছে, সেটাই করতে বারণ করা হয়েছে। এটা মেনে নেওয়া সত্যি কঠিন।" 

তবে ঋদ্ধি আর দেশের হয়ে না খেলার সুযোগ পেলেও তাঁকেই সেরা তকমা দিচ্ছেন কার্তিক। তিনি বলেন, "ঋদ্ধিমানকে কুর্নিশ। ও আক্ষরিক অর্থে এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের সেরা উইকেটকিপার। গত ১২ বছর ধরে ভারতীয় ক্রিকেটের জন্য ও নিজেকে উজার করে দিয়েছে। নীরবে দলের জন্য লড়াই করে গিয়েছে। বাকিদের থেকে কয়েক মাইল এগিয়ে থেকে সেরা উইকেটরক্ষক ও।" কার্তিক আরও যোগ করেন, "ঋদ্ধির হাত খুব ভাল। ওর হাতের নড়াচড়া দুর্দান্ত। ভারতের হয়ে বেশ কিছু শতরান আছে ঋদ্ধি। দলের প্রয়োজনে বেশ কিছু ভাল ইনিংসও খেলেছে।" 

৪০টি টেস্টে ভারতের হয়ে খেলেছেন ঋদ্ধি। তিনটি শতরান-সহ তাঁর সংগ্রহ ১৩৫৩ রান। পিছনে দাঁড়িয়ে নিয়েছেন ১০৪টি উইকেট নেওয়ার পিছনে রয়েছে তাঁর হাত। যদিও পন্থের আগমনের পর থেকে ঋদ্ধিকে 'দ্বিতীয়' হিসেবেই সন্তুষ্ট থাকতে হয়েছে। তবে পন্থকে সুযোগ দেওয়ার জন্য টিম ম্যানেজমেন্টকে দায়ী করতে রাজি নন কার্তিক। 

তিনি যোগ করেন, "পন্থ কিন্তু কিপার হিসাবে ভারতীয় দলে নিজের জায়গা পাকা করে নিতে সক্ষম হয়েছে। তাই দ্বিতীয় কিপার বাছাইয়ের ক্ষেত্রে ভারতীয় ম্যানেজমেন্ট কী ভাবছে, সেটা খুব স্পষ্ট। দ্বিতীয় কিপার হিসাবে ওরা তরুণ কাউকেই সুযোগ দেওয়ার পক্ষে। এতে কোনও ভুল নেই।" 

আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির উত্থানের আগে কার্তিকই দলের এক নম্বর কিপার। কিন্তু ধোনি নিজের জায়গা পাকা করে নেওয়ার পর কার্তিকও সুযোগ পাননি। সেটা মনে করে কার্তিক শেষে বলেন, "আমার ক্ষেত্রেও এমনটা হয়েছে। ধোনি নিজের জায়গা পাকা করে নেওয়ার পর আমি তেমন সুযোগ পাইনি। ঠিক তেমনভাবে পন্থ পারফর্ম করে নিজের উঠে এসেছে। তাই ঋদ্ধির প্রতি সহানুভূতি থাকলেও বিসিসিআই-এর সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।"

আরও পড়ুন: Wriddhiman Saha: ঋদ্ধিকে বিচার দিতে BCCI-এর কমিটি গঠন, 'ঘরের ছেলে'কে নিয়ে দ্বিধাবিভক্ত ও নীরব সিএবি

আরও পড়ুন: Wriddhimam Saha Exclusive: বিতর্কিত টুইট সিরিজ থেকে IPL-এ নতুন অঙ্গীকার, অকপট ঋদ্ধিমান

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.