Viswa Bharati: পড়ুয়াদের আন্দোলনে অংশ নিয়ে বিপাকে অধ্যাপক, শোকজ কর্তৃপক্ষের

মেয়াদ বাড়ল সাসপেনশনেরও।

Updated By: Sep 17, 2021, 08:10 PM IST
Viswa Bharati:  পড়ুয়াদের আন্দোলনে অংশ নিয়ে বিপাকে অধ্যাপক, শোকজ কর্তৃপক্ষের

নিজস্ব প্রতিবেদন: সাসপেন্ড করা হয়েছিল আগেই। পড়ুয়াদের আন্দোলনে অংশ নিয়ে ফের বিপাকে পড়লেন বিশ্বভারতীর অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। এবার তাঁকে শোকজ করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৩ দিনের মধ্যে শোকজের জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হল।

৩ পড়ুয়াকে কেন বহিষ্কার? বিশ্বভারতীতে ২৭ অগাস্ট থেকে আন্দোলনে নেমেছিলেন ছাত্রছাত্রীরা। খোদ উপাচার্যের বাসভবনের সামনে মঞ্চ বেঁধে চলছিল বিক্ষোভ। স্রেফ সমর্থন করাই নয়, সেই আন্দোলনে সরাসরি অংশ নিয়েছিলেন অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। শিক্ষক দিবসের দিন আবার এক ছাত্রীকে নিয়ে অনশনেও বসেছিলেন তিনি। উপাচার্যের বিরুদ্ধে নানা মন্তব্য করেছিলেন বলে অভিযোগ। সেকারণেই শোকজের মুখে পড়লেন ওই অধ্যাপক। 

আরও পড়ুন: Viswa Bharati: কথা বললে জাত যাবে! আন্দোলনকারী পড়ুয়াকে 'দলিত-অপমান' অধ্যাপকের

এদিকে হাইকোর্টের নির্দেশে বহিষ্কার বিতর্ক মিটে গিয়েছে। আদালতে নির্দেশে ফের ক্লাসে ফিরেছেন বহিষ্কৃত ৩ পড়ুয়া। ফলে আন্দোলনকারীদের দাবিকে বিশ্বভারতী কর্তৃপক্ষ মান্যতা দিয়েছে, সেকথা বলাই যায়। তাহলে অধ্যাপককে কেন শোকজ করা হল? প্রশ্ন উঠেছে।  এর আগে জানুয়ারিতে সুদীপ্ত ভট্টাচার্যকে সাসপেন্ড করে বিশ্বভারতী। কারণ, পাঠভবনের অধ্যক্ষ পদে বোধিরূপা সিংহকে নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলেছিলেন তিনি। সংবাদমাধ্যমে বিবৃতি দেওয়ার পর শৃঙ্খলাভঙ্গের অভিযোগ ওঠে। শেষপর্যন্ত তদন্ত ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক-কে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সেই সাসপেনশনের মেয়াদও কিন্তু ১ মাস বাড়ানো হয়েছে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)