মানা হচ্ছে না নিয়ম! ছাত্র বিক্ষোভে বন্ধ হল বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিএড-এ ভর্তি

গত বুধবার বিএড-এ ভর্তির নোটিশ দেওয়া হয়। বলা হয় ২৫ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত ভর্তির প্রক্রিয়া চলবে

Updated By: Jul 27, 2019, 09:11 AM IST
মানা হচ্ছে না নিয়ম! ছাত্র বিক্ষোভে বন্ধ হল বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিএড-এ ভর্তি

নিজস্ব প্রতিবেদন: ভর্তির ক্ষেত্রে নিয়ম মানছে না বিশ্ববিদ্যালয়। ছাত্র বিক্ষোভে বন্ধ হয়ে গেল বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিএড-এ ভর্তির প্রক্রিয়া।

শুক্রবার বর্ধমান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হিউম্যানিটিস বিল্ডিংয়ের সামনে বিক্ষোভ দেখান বিএড পড়ুয়ারা। তাঁদের দাবি বিএড-এ ভর্তির ক্ষেত্রে যে নিয়ম রয়েছে তা মানছে না বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন-আবির মেখে, প্রিয়জনদের জড়িয়ে ধরে যুদ্ধ জয়ের উচ্ছ্বাস প্রাথমিক শিক্ষকদের

কী সেই নিয়ম?  পড়ুয়াদের দাবি, ভর্তির ক্ষেত্রে হোম ইউনিভার্সিটির পড়ুয়াদের জন্য ৮০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। বাকী ২০ শতাংশে বাইরের বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ভর্তি হতে পারেন। ওই নিয়মকে বুড়ো আঙুল দেখাচ্ছে বিশ্ববিদ্যালয়। এরই প্রতিবাদে বিক্ষোভ।

উল্লেখ্য, গত বুধবার বিএড-এ ভর্তির নোটিশ দেওয়া হয়। বলা হয় ২৫ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত ভর্তির প্রক্রিয়া চলবে। কিন্তু এর মধ্যেই পড়ুয়াদের বিক্ষোভ। শুক্রবার বিক্ষোভের জেরে অফিসে আটকে পড়েন রেজিস্ট্রার তোফাজ্জল হোসেন ও ডিন অব আর্টস রমেন সর।

আরও পড়ুন-নজরে তৃণমূলের মুখপত্র 'জাগো বাংলা', ডেরেককে তলব করল সিবিআই

রমেন সর বলেন, আইন মেনেই বর্ধমান বিশ্ববিদ্যালয়ে বিএড-এ ভর্তি নেওয়া হচ্ছে। বিএড-এ মোট আসন সাড়ে বার হাজার। এবার সরকারের নির্দেশ অনুযায়ী অনলাইনে ভর্তির আবেদন করতে হচ্ছে। কিন্তু মাত্র সাড়ে ছ'হাজার সিট পূরণ হলেও বাকী সিট ফাঁকা। তাই রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা ও ইসির মিটিংয়ে সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি প্রক্রিয়া চলছে। তবে ছাত্রদের আন্দোলনের জন্য আপাতত ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখা হল। ইসির মিটিংয়ে আলোচনার পর আবার ভর্তির তারিখ জানানো হবে।

.