Raiganj: করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের রক্ষা করতে রায়গঞ্জ মেডিক্যালে তৈরি হচ্ছে ৪৫ বেডের PICU

দুর্গাপূজার সময়কালেই করোনার তৃতীয় ঢেউ বাংলাতেও আছড়ে পড়ার সম্ভাবনার কথা জানিয়ে আগেই সাবধানতা অবলম্বনের নিদান দিয়েছেন বিশেষজ্ঞ মহল

Updated By: Aug 19, 2021, 01:09 PM IST
Raiganj: করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের রক্ষা করতে রায়গঞ্জ মেডিক্যালে তৈরি হচ্ছে ৪৫ বেডের PICU

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এতে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি বলে মনে করা হচ্ছে। সেকথা মাথায় রেখে পেড্রিয়াটিক ইনটেনসিভ কেয়ার ইউনিট(PICU) তৈরির উদ্যাগ নিল রায়গঞ্জ মেডিক্যাল কলেজ।

আরও পড়ুন- Weather Today: ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা একাধিক জেলায়, বাড়বে আর্দ্রতার অস্বস্তি

রায়গঞ্জ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের বক্তব্য, করোনার তৃতীয় ঢেউয়ে কোনও শিশুর আশঙ্কজনক পরিস্থিতি হলে বা তাদের ভেন্টিলেশনের প্রয়োজন হলে প্রয়োজন পিকু-র। ইতিমধ্যেই মেডিকেলের পুরোনো ভবনে শিশু বিভাগের পাশেই তৈরি হচ্ছে এই পেডিয়াট্রিক ইন্সেনটিভ কেয়ার ইউনিট। যেখানে প্রায় ৪৫টি বেড থাকছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। বেড বসানোর কাজ শেষ হয়েছে। চলছে প্রয়োজনীয় যন্ত্রাংশ বসানোর কাজ। অক্সিজেনের পাইপ লাইনের কাজ থেকে শুরু করে ভেন্টিলেটর স্থাপনের কাজ চলছে জোরকদমে।

উল্লেখ্য, দুর্গাপূজার সময়কালেই করোনার তৃতীয় ঢেউ বাংলাতেও আছড়ে পড়ার সম্ভাবনার কথা জানিয়ে আগেই সাবধানতা অবলম্বনের নিদান দিয়েছেন বিশেষজ্ঞ মহল। রাজ্য স্বাস্থ্য দফতরও সেই কারণে বিশেষত শিশুদের কথা মাথায় রেখে রাজ্যের বিভিন্ন মেডিকেল কলেজ ও জেলা হাসপাতালগুলিতে পিকু তৈরিতে উদ্দ্যোগী হয়েছিল। আর এবারে সে পথেই হেটে প্রায় শেষ মুহুর্তের প্রস্তুতি নিল রায়গঞ্জ মেডিকেল। মেডিকেলের প্রিন্সিপাল কৌশিক সমাজদারের দাবি, তৃতীয় ঢেউ মোকাবিলার জন্য আমরা প্রস্তুত। আক্রান্ত শিশুদের উন্নত চিকিৎসা পরিষেবা দিতে পিকু তৈরিতে যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে।

আরও পড়ুন- BJP: 'দিদিকে ভরসা করলে কপালে তালিবানের গুলি', Dilip Ghosh-এর মন্তব্য ঘিরে বিতর্ক

হাতের কাছে রায়গঞ্জ মেডিকেলেই আগামীতে এই পিকু পরিষেবা মিলবে বলে জানতে পেরে অনেকটাই আশ্বস্ত শিশুদের মায়েরাও। তাদের দাবি, দ্বিতীয় ঢেউ যেতে না যেতেই অনেকে মাস্ক পড়া বন্ধ করেছেন। অসচেতনতার চিত্র আবারো স্পষ্ট হচ্ছে। তবে কোনো শিশু করোনায় আক্রান্ত হয়ে যদি আশঙ্কাজনক হয় তাদের উন্নত চিকিৎসা ব্যবস্থা রায়গঞ্জ মেডিকেলেই মিলবে, আর এতে হয়রানি ও দুশ্চিন্তা দুইই কমবে বলে মায়েদের দাবি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.