দুশ্চিন্তা বাড়াচ্ছে ৩ জেলা, বিশেষজ্ঞদের নিয়ে তৈরি হল ৩টি বিশেষ নজরদারি দল

প্রতিদিন সন্ধে ছটার মধ্যে স্বাস্থ্য ভবনকে জানাবে ওই দল

Updated By: May 10, 2020, 11:47 PM IST
দুশ্চিন্তা বাড়াচ্ছে ৩ জেলা, বিশেষজ্ঞদের নিয়ে তৈরি হল ৩টি বিশেষ নজরদারি দল

নিজস্ব প্রতিবেদন: কলকাতা, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনায় বেড়েছে কনটেইনমেন্ট জোন। তবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং হুগলির কনটেইনমেন্ট জোনগুলি মাথা ব্যথা বাড়ছে স্বাস্থ্য ভবনের। পরিস্থিতি মোকাবিলায় ওই ৩ জেলাতেই কমিউনিটি মেডিসিন বিভাগের শিক্ষকদের নিয়ে তৈরি বিশেষ নজরদারি টিম কাজে নামছে।

আরও পড়ুন-আপনার জেলায় করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা কোথায় দাঁড়িয়ে, জেনে নিন সর্বশেষ পরিস্থিতি

কনটেইনমেন্ট জোনে নজরদারি, সংক্রমণ ঠেকানোর পাশাপাশি তথ্য সংগ্রহে ৪ জন করে কমিউনিটি মেডিসিনের শিক্ষকদের নিয়ে তৈরী ওই দল ঘুরে দেখবে। এমনই নির্দেশ গেল মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের কাছে।

তিন জেলার কনটেইনমেন্ট জোন বা এলাকা নজরদারির জন্য চারজন করে কমিউনিটি মেডিসিনের চিকিৎসকদের নিয়ে বিশেষ নজরদারি দল তৈরি করে ফেলেছে স্বাস্থ্য ভবন। এমন উদ্যোগ রাজ্যে এই প্রথম। ওই নির্দিষ্ট অঞ্চলগুলিতে ওই বিশেষ টিম তথ্য সংগ্রহ করবেন এবং কিভাবে সেখানে সংক্রমণ আটকানো যায় সেই বিষয়ে প্ল্যান করে স্বাস্থ্য ভবনকে তারা প্রতিদিন জানাবেন।

কমিউনিটি মেডিসিন বিভাগের শিক্ষকদের নিয়ে তৈরি এই নজরদারি দল সংশ্লিষ্ট জেলার কোথায় কোথায় কনটেইনমেন্ট জোন রয়েছে,  সেই কনটেইনমেন্ট জোনকে কিভাবে রক্ষা করা হবে, সেখানে কারা কারা আক্রান্ত হতে পারেন, কারা কারা আক্রান্ত হয়েছেন,  কিভাবে পরীক্ষা করা উচিত, কতজন আক্রান্ত তা পুঙ্খানুপুঙ্খভাবে বিচার করা হবে। সেই জেলার কনটেইনমেন্ট এলাকায় কি কি করা উচিত এবং কি কি তথ্য রয়েছে তা প্রতিদিন সন্ধে ছটার মধ্যে স্বাস্থ্য ভবনকে জানাবে ওই দল।

আরও পড়ুন-হঠাত্ অসুস্থ মনমোহন সিং, ভর্তি করা হল দিল্লি এইমসে

সাগর দত্ত মেডিকেল কলেজ , ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ,  বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল এবং ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের চারজন করে চিকিৎসককে নিয়ে এই বিশেষ নজরদারি তিনটি দল তৈরি করা হয়েছে।

.