Administrative Meet: 'BSF ঢুকে পড়ছে গ্রামে গ্রামে, নাগাল্যান্ডে দেখেছ কি প্রবলেম হল?'

কদিন আগে কোচবিহারে ৩ জন গুলিতে মারা গিয়েছে। লোকাল পুলিসকে না জানিয়ে কোনও সংঘাত হোক এটা আমি চাই না

Updated By: Dec 7, 2021, 03:37 PM IST
Administrative Meet: 'BSF ঢুকে পড়ছে গ্রামে গ্রামে, নাগাল্যান্ডে দেখেছ কি প্রবলেম হল?'

নিজস্ব প্রতিবেদন: কর্ণজোড়ায় দুই দিনাজপুরের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী। মালদহ থেকে আজই সেখানে গিয়ে পৌঁছন মমতা বন্দ্যোপাধ্য়ায়। কর্ণজোড়া থেকে দুই জেলার জন্য একাধিক প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

## দক্ষিণ দিনাজপুরের আইন শৃঙ্খলার খোঁজ খবর নিতে গিয়ে মমতা বলেন, তোমাদের ওখানে একটা প্রবলেম আছে। বিএসএফ মাঝে মধ্য়ে ঢুকে যায় গ্রামে গ্রামে। তাদের অত্যাচারেরও অভিযোগ আসে। এমনকি ভোটের সময় ভোটের লাইনেও তাদের দেখা যায়। তোমরা কি কখনও ওদের ডিজির সঙ্গে কথা বলেছো? এটা ডিজি টু ডিজি কথা বলবে। কতকগুলো জেলা, বিশেষকরে মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর। বিএসএফ করেকি, ওদের ১৫ কিলোমিটার আসার কথা। সেটাও পুলিসকে জানিয়ে। তা না করে ওরা যেখানে সেখানে ঢুকে পড়ে। নাগাল্যান্ডে দেখেছো তো কি প্রবলেম হল! শীতলকুচিতে দেখেছো! কদিন আগে কোচবিহারে ৩ জন গুলিতে মারা গিয়েছে। লোকাল পুলিসকে না জানিয়ে কোনও সংঘাত হোক এটা আমি চাই না। তাই পুলিসকে সতর্ক হতে হবে। আর আমাদের অনেক আইসি ভাবে, না না ওদের ছেড়ে দাও। কেন! বিডিওদেরও আমি বলব, একটি অ্যালার্ট থাকবেন। কোনও অভিযোগ এলে আইসিকে নিয়ে এলাকায় যাবেন। ভিজিট করবেন। বলে দেবেন, এটা আপনাদের জুরিডিকশনে পড়ে না।  

## তাঁতিদের জন্য ৩ বছরের সরকারি অর্ডার।

## কালিয়াগঞ্জে ইন্ডাস্ট্রিয়াল হাব হবে।

## তৈরি হচ্ছে বাংলার নিজস্ব ডেয়ারি। দুয়ারে সরকার প্রকল্পে উপকৃত হয়েছেন ৩ কোটি মানুষ।

## জল প্রকল্পে সেরা বাংলা। মত্সজীবীদের জন্য কার্ড দেওয়া হবে।

## পুর প্রশাসকরা দায়িত্ব নিয়ে কাজ করুন। শীঘ্রই পুরভোট হবে।

## কেন্দ্র টাকা দেয় না, কোভি়ডে সব বন্ধ। সরকারি প্রকল্পের টাকা কোথা থেকে আসবে ভাবতে হবে। কোনও আর্নিং নেই, সব বার্নিং। এসব তো বুঝতে হবে।

## বিধায়কদের অনুরোধ সাধারণ মানুষের পাশে দাঁড়ান। সরকারি প্রকল্পের সুবিধে যাতে তাঁরা পান তা দেখুন।  সরকারি কাজের রিপোর্ট সামনে আনতে হবে। লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্টস ক্রেডিট কার্ডে প্রচুর খরচ হচ্ছে। এখন দুবথর কিছু চাইবেন না। বললেন মমতা। 

##  শিল্পীদের জন্য বিশেষ কার্ড।

##  স্কুল, কলেজ ও বিশ্ব বিদ্যালয়ে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের জন্য ক্যাম্প করা যায় কিনা তা দেখা দরকার।

## স্টুডেন্টস উইকে ২৫ হাজার ছাত্রকে স্টুডেন্ট্স ক্রেডিট কার্ড দেওয়া হবে।

## ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি স্টুডেন্টেস উইক। ১ জানুয়ারি স্টুডেন্টস ডে।

##  জানুয়ারির ১-১০ ও ২০-৩০ তারিখ পর্যন্ত হবে দুয়ারে সরকার। ইতিমধ্যেই তা ঘোষণা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। ঘরে ঘরে পাইপের মাধ্যমে জল পৌঁছে দেওয়ার কাজ শুরু হবে। জানালেন মুখ্যসচিব। 

দুই জেলার একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্য়াসের তালিকা পড়ে শোনান দুই জেলার আধিকারিকরা।

## মুখ্যমন্ত্রী বলেন, উত্তর দিনাজপুরে ৭০ কোটি ৪৭ লাখ টাকার ১৫টি প্রকল্পের শিলান্য়াস হচ্ছে। এর পাশাপাশি ১৬৩ কোটি ৯৮ লাখ টাকা মূল্যের ৩০টি প্রকল্পের উদ্বোধন হবে। অন্যদিকে, দক্ষিণ দিনাজপুর জেলায় ১০৭ কোটি ৩৩ লাখ টাকা মূল্যের ২৩ প্রকল্পের শিলান্যাস। এবং ১৩৭ কোটি ৪৩ লাখ টাকা মূল্যের ৪২টি প্রকল্পের উদ্বোধন হবে। 

##  বালুরঘাট জেলা হাসপাতালের এমআরআই ইউনিটের কাজ শুরু হবে। ৪টি শাঁওতালি প্রাথমিক বিদ্যালয়কে উচ্চ প্রাথমিকের স্বীকৃতি দেওয়া হচ্ছে। 

মুখ্যসচিব বলেন

## বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও শিলান্য়াস অনুষ্ঠান রয়েছে। দক্ষিণ দিনাজপুরে ৪২টি প্রকল্প রয়েছে। খরচ হচ্ছে ১৩৮ কোটি টাকা। ২৩টি প্রকল্পের শিলান্যাস রয়েছে। 

মুখ্যমন্ত্রী

## কোভিডের কারণে গতবছর এখানে এসে বৈঠক করতে পারিনি। কিন্তু ভার্চুয়ালি সব বৈঠক হয়েছে। এবার সামনাসামনি বসে মিটিং করার পরিকল্পনা করেছি। এতে সরাসরি কথা হয়। চিফ সেক্রেটারিকে বলব বৈঠক শুরু করতে।

## জেলাবাসীকে বিজয়া, দীপাবলি, ছটপুজোর শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী। 

 এদিনই মালদহে রয়েছে তাঁর প্রশাসনিক বৈঠক।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)