বিলেতে চলল মালদার ল্যাংড়া

২২ টাকা কিলোগ্রাম দরে আম কিনেছে রফতানিকারী সংস্থাটি। প্যাকেটবন্দি করে তা পাঠানো হচ্ছে লন্ডনে। প্রতি প্যাকেটে থাকছে ৩ কিলোগ্রাম আম। বিলেতের বাজারে ৭-৮ পাউন্ড দামে বিক্রি হবে এই আম। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭২৫ টাকা। 

Updated By: Jul 1, 2018, 01:42 PM IST
বিলেতে চলল মালদার ল্যাংড়া

নিজস্ব প্রতিবেদন: নিপার ভয়ে লোকসানের মুখে মালদার আম চাষিরা। ভিনরাজ্যে আম রফতানি কার্যত তলানিতে। সেই সঙ্কটই দিল নতুন সম্ভাবনার দিশা। এবার সরাসরি বিলেতে পাড়ি দিচ্ছে গৌড়ভূমের রসাল ফল। সৌজন্য এক রফতানি সংস্থা। 

রবিবার প্রথমবারের জন্য মালদার আম পৌঁছচ্ছে বিলেতে। রবিবার দমদম নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে লন্ডনের উদ্দেশে পাড়ি দিয়েছে ১,২০০ কিলোগ্রাম আম। জেলার উদ্যানপালন দফতরের উদ্যোগে সম্ভব হয়েছে বিদেশে আম রফতানি। দফতরের আধিকারিক রাহুল চক্রবর্তী জানিয়েছেন, ২২ টাকা কিলোগ্রাম দরে আম কিনেছে রফতানিকারী সংস্থাটি। প্যাকেটবন্দি করে তা পাঠানো হচ্ছে লন্ডনে। প্রতি প্যাকেটে থাকছে ৩ কিলোগ্রাম আম। বিলেতের বাজারে ৭-৮ পাউন্ড দামে বিক্রি হবে এই আম। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭২৫ টাকা। 

চলতি বছর মালদহে আমের ফল ভালই। তবে নিপা-র আতঙ্কে বাজারে চাহিদা কম থাকায় জলের দরে আম বিক্রি বাধ্য হচ্ছে চাষিরা। এই পরিস্তিতিতে আমে লোকসান নিয়ন্ত্রণ করতে ময়দানে নামেন খোদ জেলাশাসক কৌশিক ভট্টাচার্য। জেলার মানুষকে নির্ভয়ে আম খেতে অনুরোধ করেন তিনি। সঙ্গে আম বিদেশে রফতানির ব্যবস্থা করতে তত্পর হন জেলাশাসক। এর পরই রফতানিকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করে আম সংগ্রহ শুরু হয়। 

মদের আসরে গুলি-গণপিটুনি, মৃত্যু ২ দাগী আসামীর

প্রথম ধাপে গাজোল থেকে ল্যাংড়া আম সংগ্রহ করে পাঠানো হচ্ছে বিলেতে। উদ্যানপালন দফতরের কর্তারা জানালেন, গাজোলের ল্যাংড়া আম স্বাদে-গন্ধে সেরা। তাই সেখান থেকেই আম পাঠানো হয়েছে সাহেবদের দেশে।