Visva Bharati: উপাচার্যের বাড়ি সামনে থেকে সরল অবস্থান মঞ্চ, গেটের তালা ভাঙল পুলিস

বিশ্বভারতী মামলায় কড়া নির্দেশ হাইকোর্টের। 

Updated By: Sep 3, 2021, 07:39 PM IST
Visva Bharati:  উপাচার্যের বাড়ি সামনে থেকে সরল অবস্থান মঞ্চ, গেটের তালা ভাঙল পুলিস

নিজস্ব প্রতিবেদন: 'তালা ভাঙুন, বিক্ষোভ তুলুন'। বিশ্বভারতী কাণ্ডে হাইকোর্টের নির্দেশের পর তৎপর প্রশাসন। উপাচার্যের বাড়ির সামনে থেকে সরল অবস্থান মঞ্চ। গেটের তালা ভেঙে ফেলল পুলিস। সিসিটিভি চালু করে মোতায়েন করা হল ৩ সশস্ত্র কনস্টেবলকে। আদালতের নির্দেশ মেনে আন্দোলনে চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অবশ্য এখনও অনড় পড়ুয়ারা।

ছাত্র আন্দোলনে উত্তাল বিশ্বভারতী। সোমবার থেকে বাসভবনের সামনে বিক্ষোভ চলছে। টানা ৬ দিন কার্যত গৃহবন্দি উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। পুলিসের কাছে নিরাপত্তা চেয়ে যখন মেল করেছেন তিনি, তখন পুলিস-প্রশাসনের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগে হাইকোর্টে মামলা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্যের বাড়ির সামনে থেকে বিক্ষোভ তোলার নির্দেশ দিয়েছে আদালত। হাইকোর্টের নির্দেশ, বিশ্বভারতীর ৫০ মিটার এলাকার মধ্যে কোনও বিক্ষোভ করা যাবে না। উপাচার্যের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে পুলিসকে। উপাচার্যের বাসভবন তো বটেই, প্রশাসনিক ভবন-সহ ক্যাম্পাসের যেখানে যেখানে তালা ঝোলানো হয়েছে, সেই সমস্ত তালা ভেঙে ফেলতে হবে। বিক্ষোভকারীদের আইনজীবীকে বিচারপতি বলেন,  'নিজের হাতে আইন তুলে নেবেন না? এটা ট্রেড ইউনিয়ন নয়। ছাত্র ইউনিয়ন'। ভুলে যাবেন না'।

আরও পড়ুন: Murshidabad: 'আক্রান্ত' কর্মীদের বাড়িতে গিয়ে বিক্ষোভের মুখে Adhir, উঠল গো-ব্যাক স্লোগান

এদিকে হাইকোর্টের নির্দেশের পর আসরে নামে পুলিস-প্রশাসন। বিকেলে বোলপুরের এসপিডিও-র উপস্থিতিতে উপাচার্যের বাড়ি সামনে থেকে অবস্থান মঞ্চ সরিয়ে দেয় পুলিস। স্রেফ তালা ভাঙাই নয়, যাবতীয় পোস্টার-ফেস্টুন খুলে দেওয়া হয়। উপাচার্যের বাড়ি ও লাগোয়া এলাকায় সিসিটিভি ক্যামেরা আন্দোলনকারী বন্ধ করে দিয়েছিল বলে অভিযোগ। সেগুলিকে ফের চালু করে পুলিস। এদিকে হাইকোর্টে পরবর্তী শুনানির জন্য প্রস্তুতি নিচ্ছে পড়ুয়ারাও। তাঁদের বক্তব্য, আদালতে নির্দেশে গতিপ্রকৃতি বদল করা হবে, তবে আন্দোলন চালিয়ে যাবেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.