Malbazar: মালবাজার মহকুমার মেটেলি ব্লকে এই প্রথম সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প...

Malbazar: পরিবেশরক্ষার দিকে একধাপ এগনো। এই প্রথম চালু হল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। মালবাজার মহকুমার মেটেলি ব্লকে।

Updated By: Jan 10, 2024, 02:09 PM IST
Malbazar: মালবাজার মহকুমার মেটেলি ব্লকে এই প্রথম সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরিবেশরক্ষার দিকে একধাপ এগনো। এই প্রথম চালু হল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। মালবাজার মহকুমার মেটেলি ব্লকে এই প্রথম হল সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। ইনডং মাটিয়ালি গ্রাম পঞ্চায়েতের আইবিল মোড়-সংলগ্ন এলাকায় ওই প্রকল্পের সূচনা করেন মাল মহকুমাশাসক। ছিলেন আরও অনেকে।

আরও পড়ুন: Arambagh: পুড়িয়ে দেওয়া হচ্ছে শ'য়ে শ'য়ে গাছ! কেন? কেউ জানে না...

এলাকায় এইরকম একটি প্ল্যান্টের খুবই প্রয়োজন ছিল। প্রকল্পের সূচনা করেন মাল মহকুমাশাসক শুভম কুন্দল। ছিলেন মেটেলির বিডিও অভিনন্দন ঘোষ, মাটিয়ালি পঞ্চায়েত সমিতির সভাপতি হোসেন হাবিবুল হাসান, সহ-সভাপতি বিদ্যা বার্লা, ইনডং মাটিয়ালি গ্রাম পঞ্চায়েত প্রধান শিবশঙ্কর দাস এবং জেলা পরিষদের এক সদস্য।

এতদিন মেটেলি এলাকায় কোনও সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প না থাকার ফলে এ অঞ্চলে যত্রতত্র নোংরা আবর্জনা পড়ে থাকত। ফলে, একদিকে যেমন পরিবেশ দূষিত হচ্ছিল, অন্যদিকে তেমনই এলাকায় ছড়াচ্ছিল বিশ্রী দুর্গন্ধও। তবে এই প্রকল্পের ফলে, এখন এই সব সমস্যার সমাধান হবে বলেই আশা করছেন এলকাবাসী এবং সংশ্লিষ্ট সব পক্ষ।

আরও পড়ুন: Winter Today in West Bengal: তুষারপাতের অপেক্ষায় দার্জিলিং, শীতকুয়াশায় মোড়া সারা বাংলা...

মেটেলি বাজারে ইনডং মাটিয়ালি গ্রাম পঞ্চায়েতের প্রায় বারোশো বাড়িতে আবর্জনা ফেলার জন্য ইতিমধ্যে বালতি দিয়ে দেওয়াও হয়েছে। বাজার এলাকাতেও দেওয়া হয়েছে ডাস্টবিন। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ই-রিকশা গিয়ে ওই সব আবর্জনা সংগ্রহ করে নিয়ে আসবে। বিডিও অভিনন্দন ঘোষ বলেন, ব্লকে এই প্রথম সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প চালু করা হল। ধীরে ধীরে বাকি গ্রাম পঞ্চয়েত এলাকাতেও তা চালু করা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.