করোনা মোকাবিলায় রাজ্যের বিভিন্ন পুরসভায় সপ্তাহব্যাপী লকডাউন

থানা থেকে জানিয়ে দেওয়া হয়েছে জরুরি দরকারে বাইরে বের হলে তার স্বপক্ষে উপযুক্ত প্রমাণ দিতে হবে ।

Edited By: অধীর রায় | Updated By: Jul 24, 2020, 07:32 PM IST
করোনা মোকাবিলায় রাজ্যের বিভিন্ন পুরসভায় সপ্তাহব্যাপী লকডাউন
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : দাবানলের মত রাজ্যজুড়ে ছড়িয়ে পড়ছে করোনা আক্রান্তের সংখ্যা । রাজ্য সরকার গোষ্ঠী সংক্রমণের কথা ঘোষণা করেছে । সেইসঙ্গে রাজ্যজুড়ে চলছে সপ্তাহে দুদিন করে লকডাউন । কিন্তু এত করেও সংক্রমণ আটকানো যাচ্ছে না । তাই পরিস্থিতি বিবেচনা করে রাজ্যজুড়ে বিভিন্ন পুরসভা সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করেছে। 

কালনা পুরসভা

সংক্রমণ আটকাতে জেলাশাসকের নির্দেশে শনিবার থেকে নতুন করে কালনায় পাঁচদিনের লকডাউন ঘোষণা করল কালনা পুরসভা । জরুরি পরিষেবা ছাড়া সবকিছু বন্ধ থাকবে। পুলিসকে পরিস্থিতি শক্ত হাতে লকডাউন মোকাবিলার করার নির্দেশ দেওয়া হয়েছে ।

মেমারি পুরসভা

আগামী ২৬, ২৭ ও ২৮ জুলাই মেমারি পুর এলাকার মোট ১৬টি ওয়ার্ডে লকডাউন ঘোষণা করা হল । জরুরি বা অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া সবকিছু বন্ধ থাকবে বলে জানিয়েছেন মেমারি পৌরসভার প্রশাসক স্বপন বিষয়ী । রাজ্য সরকার ২৫ ও ২৯ জুলাই গোটা রাজ্যে লকডাউন ঘোষণা করায় মেমারি পুরসভার ১৬টি ওয়ার্ডে ২৫ থেকে ২৯ জুলাই টানা পাঁচ দিন লকডাউন চলবে।

বীরভূমের ৬টি পুরসভা

নলহাটি, সিউড়ি, বোলপুর, সাঁইথিয়া, দুবরাজপুর এবং রামপুরহাট- বীরভূমের ৬টি পুরসভায় ৬ দিনের লকডাউন। করোনা দমনে আর কোনও বিকল্প রাস্তা খুঁজে না পেয়ে কঠোর লকডাউনের পথে হাঁটতে হল প্রশাসনকে । ২৬ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত দুপুর ১২টা থেকে রাত্রি ১০ টা পর্যন্ত সম্পূর্ণ লকডাউন থাকবে । ভাঙার চেষ্টা হলে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে ।

উত্তর বারাকপুর পুরসভা

উত্তর বারাকপুর পুরসভা এলাকায় ২৭ তারিখ সোমবার থেকে ৩১ জুলাই শুক্রবার পর্যন্ত সম্পূর্ণ লকডাউন থাকবে। শুধুমাত্র অত্যাবশ্যকীয় পণ্য ও জরুরি পরিষেবাগুলি চালু থাকবে। দুধ, ওষুধের দোকান, রেশন খোলা থাকবে। বাদবাকি সব বন্ধ থাকবে। বিনা কারণে রাস্তায় বেরলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বারাসত পুরসভা

বারাসতে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা । এখানাকার মানুষের সচেতনতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছে প্রশাসন । তবে এবার শক্ত হাতে লকডাউন মোকাবিলায় নামছে পুলিস । শনিবার  থেকে ৭ দিনের জন্য পূর্ণাঙ্গ লকডাউন বারাসত পুরসভার ৩৫টি ওয়ার্ডে । জরুরি পরিষেবা ছাড়া সবকিছু বন্ধ ।

হালিশহর ও কাঁচরাপাড়া পুরসভা

আগামী সোমবার সকাল ৬টা থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত হালিশহর ও কাঁচরাপাড়া পুরসভার অধীনস্থ পুরো অঞ্চলে সম্পূর্ণ লকডাউন থাকবে। জরুরি পরিষেবা ছাড়া কোনওকিছু খোলা রাখার অনুমতি দেয়নি বীজপুর থানা। পাশাপাশি থানা থেকে জানিয়ে দেওয়া হয়েছে জরুরি দরকারে বাইরে বের হলে তার স্বপক্ষে উপযুক্ত প্রমাণ দিতে হবে । অযথা লকডাউন ভাঙার চেষ্টা করলে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে ।

আরও পড়ুন, প্রথম দু'বার নেগেটিভ, শেষবার পজেটিভ, রক্ষা করা গেল না লালবাজারের পুলিসকর্তাকে