সংবিধান মেনেই সাক্ষাত্! রাজ্যের পরিস্থিতি তুলে ধরতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আজ বৈঠক ধনখড়ের

হেমতাবাদে বিধায়কের মৃত্যুতে চরমে উঠেছিল রাজনৈতিক তরজা। মমতা প্রশাসনকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বিজেপি নেতৃত্ব সোজা রাষ্ট্রপতি এবং স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অভিযোগ জানিয়ে আসেন

Updated By: Jul 20, 2020, 10:28 AM IST
সংবিধান মেনেই সাক্ষাত্! রাজ্যের পরিস্থিতি তুলে ধরতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আজ বৈঠক ধনখড়ের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের আইন-শৃঙ্খলা অবনতি-সহ একাধিক অভিযোগ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সোমবার দেখা করতে চলেছেন জগদীপ ধনখড়। তার আগে তিনি টুইট করে জানান, মমতা প্রশাসন যে ভাবে রাজ্যকে চালাচ্ছে, তা অবগত করতেই অমিতের সঙ্গে সাক্ষাত্। এই সাক্ষাত্ যে সংবিধান বিহর্ভূত নয়, একথাও টুইটে মনে করিয়ে দিয়েছেন রাজ্যপাল।

জগদীপ ধনখড় জানিয়েছেন, সংবিধানের ১৫৯ ধারায় বর্ণিত রাজ্যপালের কর্তব্য মেনেই তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করছেন। সংবিধান রক্ষা এবং সংবিধান মেনে রাজ্যের প্রশাসন চালানোয় তাঁর প্রয়াস যাতে সর্বাত্মক হয়, এই ধারায় বলা আছে বলে তিনি জানান। এই মুহূর্তে রাজ্যবাসীর কল্যাণ তাঁর কাছে সবচেয়ে বড় বলে তিনি জানিয়েছেন।

রাজ্য সরকার এবং রাজ্যপালের সংঘাত নতুন নয়। বিভিন্ন ইস্যুতে কার্যত প্রতিদিনই রাজ্যসরকারের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে জগদীপ ধনখড়কে। তবে, সম্প্রতি বেশি কিছু ঘটনায় যে ভাবে রাজনৈতিক চাপানউতর শুরু হয়েছে, সেই পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাজ্যপালের সাক্ষাত্ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

হেমতাবাদে বিধায়কের মৃত্যুতে চরমে উঠেছিল রাজনৈতিক তরজা। মমতা প্রশাসনকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বিজেপি নেতৃত্ব সোজা রাষ্ট্রপতি এবং স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অভিযোগ জানিয়ে আসেন। বিজেপির অভিযোগ, আইন-শৃঙ্খলা সম্পূর্ণ ভেঙে পড়েছে রাজ্যে। হেমতাবাদ কাণ্ডে সিবিআই তদন্তের পাশাপাশি বিধানসভা ভেঙে দেওয়ারও দাবি জানিয়ে আসেন তাঁরা। রাজ্যের পরিস্থিতি নিয়ে রাজ্যপালের মাধ্যমে রিপোর্ট দাবির আর্জিও জানায় বিজেপি।

আরও পড়ুন- একদিনে নতুন করে আক্রান্ত আরও ১০ পুলিসকর্মী, জলপাইগুড়িতে বাড়ছে আতঙ্ক

রাজ্যপাল এই মুহূর্তে রাজধানীতে। সূত্রের খবর, এই রিপোর্ট নিয়েই অমিত শাহের সঙ্গে আলোচনা হতে পারে ধনখড়ের। গতকালের কিশোরীর মৃত্যু নিয়ে চোপড়ার রণক্ষেত্র থেকে হেমতাকাণ্ড সব কিছুই উঠে আসতে পারে তাঁর আলোচনায়। পাশাপাশি, আচার্য হিসাবে মমতা সরকারের বিরুদ্ধে যে বারবার হেনস্থার অভিযোগ তুলে আসছেন, তাও স্বরাষ্ট্রমন্ত্রীর নজরে আনতে পারেন রাজ্যপাল।  

.