মাধ্যমিকের খাতার কি Spot Assessment? চলছে ভাবনাচিন্তা

ব্লকভিত্তিক মূল্যায়ন করে সময় বাঁচানো যায় কিনা, চলছে ভাবনাচিন্তা।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: সৌমিত্র সেন | Updated By: May 30, 2021, 03:46 PM IST
মাধ্যমিকের খাতার কি Spot Assessment? চলছে ভাবনাচিন্তা

নিজস্ব প্রতিবেদন: যেখানে পরীক্ষা, সেখানেই খাতার মূল্যায়ন! বিষয়টি প্রায় এর কাছাকাছিই। মধ্যশিক্ষা পর্ষত্‍ ভাবনাচিন্তা করছে, সময় বাঁচাতে এবার আসন্ন মাধ্যমিকের খাতা দেখায় যদি কোনও টেকনিক্যাল পরিবর্তন আনা যায়!

পরীক্ষা আদৌ হতে পারবে কিনা, সেটা নিয়েই একটা প্রশ্নচিহ্ন উঠে গিয়েছিল। কিন্তু রাজ্য অবশেষে ঘোষণা করেছে, অগস্টে মাধ্যমিক (madhyamik exam) হবে। রাজ্যে এবার প্রায় ১২ লক্ষ পরীক্ষার্থী। প্রথাগত ভাবে যদি খাতা দেখা হয় তবে, সেন্টার থেকে খাতা নিয়ে তা পাঠাতে হবে সংশ্লিষ্ট হেড এগজামিনারের কাছে। তিনি পাঠাবেন এগজামিনারদের কাছে। খাতা দেখা হয়ে গেলে তাঁরা সেগুলি আবার পাঠাবেন হেড এগজামিনারের কাছেই। তারপর তা পৌঁছবে পর্ষদের কাছে। পুরো পদ্ধিতিটি সাঙ্গ করতে সময় স্বাভাবিক ভাবেই বেশি লাগবে। কোভিড পরিস্থিতিতে বিষয়টি আরও কঠিন।  

আরও পড়ুন: সজনেখালি নিয়ে যাওয়ার পথেই মৃত্যু অসুস্থ রয়্যাল বেঙ্গল টাইগারের

এবারে, এই কোভিড-পরিস্থিতির (covid) কথা মাথায় রেখেই যদি পড়ুয়াদের মূল্যায়ন-ব্যবস্থা একটু সরল ও দ্রুত করা যায় তবে সব দিক থেকেই সুবিধা হয়-- এরকমই ভাবছে পর্ষত্‍। একমাসের মধ্যে ফল প্রকাশ করতে গেলে মোটামুটি ভাবা হয়েছে, সম্ভব হলে এবারে ব্লকভিত্তিক মূল্যায়ন (block-level assessment) হবে। এর অর্থ, একটি ব্লকের আওতায় যে ক'টি স্কুল রয়েছে সবগুলির খাতা ব্লকেরই কোনও সেন্টারে রাখা হবে। এগজামিনারেরা সেখানে এসে খাতা দেখে নম্বর দেবেন। পরে তা চলে যাবে সোজা পর্ষদের ঠিকানায়। এতে সময়ও বাঁচবে, হ্যাপাও কম হবে।

তবে, আদৌ বিষয়টা এভাবে হবে কিনা তার কোনও নিশ্চয়তা নেই। কেননা পুরো ব্যাপারটাই আলোচনা ও ভাবনাচিন্তার স্তরে। যতক্ষণ না পর্ষত্‍ (West Bengal Board of Secondary Education) এতে চূড়ান্ত সিলমোহর দিচ্ছে ততক্ষণ কিছুই বলা সম্ভব নয়।

আরও পড়ুন: নোনা জল ঢুকে হাজার হাজার মাছের মৃত্যু, দুর্গন্ধে টেকা দায় সুন্দরবনের একাধিক এলাকায়

.