ভারতে গুগলের শীর্ষ পদে আইআইএম কলকাতার প্রাক্তনী সঞ্জয় গুপ্ত

নতুন পদে আসীন হওয়ার পর সঞ্জয় বলেন, "ভারতকে বিশ্বের সৃষ্টির কেন্দ্র হিসাবে তুলে ধরার প্রচেষ্টায় নিজের অবদানটুকু রাখতে চাই।"

Updated By: Nov 9, 2019, 02:14 PM IST
ভারতে গুগলের শীর্ষ পদে আইআইএম কলকাতার প্রাক্তনী সঞ্জয় গুপ্ত

নিজস্ব প্রতিবেদন : ভারতে গুগলের প্রধানের পদে নিযুক্ত হলেন সঞ্জয় গুপ্ত। সেই সঙ্গেই ভারতে বিপণন ক্ষেত্রে সহ সভাপতি পদেও নিয়োজিত হলেন তিনি। আগামী বছরের শুরুতেই গুগলের ইন্ডিয়া হেডের পদে বহাল হতে চলেছেন তিনি। 

এর আগে বিভিন্ন বহুজাতিক সংস্থার শীর্ষ পদ সামলেছেন আইআইএম কলকাতার প্রাক্তনী। স্টার ও ডিজনির ভারতের শীর্ষ পদের দায়িত্ব সামলেছেন সঞ্জয়। স্টারের ডিজিটাল স্ট্রিমিং প্ল্যাটফর্ম হটস্টারের প্রসারে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তাছাড়া ডিজনিকে ভারতীয়দের মতো করে গ্রহণযোগ্য করে তোলার পেছনেও তাঁর অবদান ছিল। এর আগে তিনি হিন্দুস্তান ইউনিলিভারেও মার্কেটিং হেডের পদ সামলেছেন। তাছাড়া ভারতী এয়ারটেলের প্রধান মার্কেটিং আধিকারিক ছিলেন তিনি। 

গুগলের ভারতের প্রধানের পদে আসীন হওয়ার পর সঞ্জয় বলেন, "ভারতের বিভিন্ন সমস্যার সমাধানে প্রযুক্তিকে প্রয়োগ করার এটি একটি বড় সুযোগ। দেশবাসীর অগ্রগতির স্বার্থে ইন্টারনেটকে ব্যবহার করতে হবে।" সেই সঙ্গে সঞ্জয় জানান, গুগলের সঙ্গে কাজ করার বিষয়ে তিনি ভীষণই আনন্দিত।

দিল্লি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করার পর ম্যানেজমেন্ট পড়ার সিদ্ধান্ত নেন সঞ্জয়। কলকাতা আইআইএম থেকে স্নাতকোত্তর করেন। 

আরও পড়ুন : Facebook-কে ট্রোল করলেন Twitter-এর সিইও জ্যাক ডরসি

চলতি বছর এপ্রিলে ভারতে গুগলের প্রধানের পদ থেকে ইস্তফা দেন রাজন আনন্দন। তারপর থেকে অন্তর্বর্তী সময়ে সেই দায়িত্ব সামলাচ্ছিলেন সংস্থার বিপণনের প্রধান বিকাশ অগ্নিহত্রি। নতুন পদে আসীন হওয়ার পর সঞ্জয় বলেন, "ভারতকে বিশ্বের সৃষ্টির কেন্দ্র হিসাবে তুলে ধরার প্রচেষ্টায় নিজের অবদানটুকু রাখতে চাই।"