এবার স্মার্টফোনেই মাপা যাবে রক্তচাপ

এবার রক্তচাপ মাপার জন্য আর আপনাকে চিকিত্‌সক কিংবা ওষুধের দোকানে যেতে হবে না। আজকের দিনে স্মার্টফোন ব্যবহার করেন না, এমনটা মানুষ খপবই কম। আর সেই স্মার্টফোনের মাধ্যমেই এবার আপনি জেনে নিতে পারবেন আপনার রক্তচাপ কত।

Jhumur Das Jhumur Das | Updated: Mar 9, 2018, 04:38 PM IST
এবার স্মার্টফোনেই মাপা যাবে রক্তচাপ

নিজস্ব প্রতিবেদন: এবার রক্তচাপ মাপার জন্য আর আপনাকে চিকিত্‌সক কিংবা ওষুধের দোকানে যেতে হবে না। আজকের দিনে স্মার্টফোন ব্যবহার করেন না, এমনটা মানুষ খপবই কম। আর সেই স্মার্টফোনের মাধ্যমেই এবার আপনি জেনে নিতে পারবেন আপনার রক্তচাপ কত।

আরও পড়ুন : বাতিল হল সারাহা

উচ্চ রক্তচাপ বা হাইপার টেনশনের ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনির বিকল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। তবে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখলে এই সমস্ত শারীরিক অসুস্থতা প্রতিরোধ করার সময় পাওয়া যায়। কিন্তু সময়ের অভাবের জন্য বারবার চিকিত্‌সকের কাছে যাওয়া কিংবা রক্তচাপ মাপার সময় কোথায় এখন আমাদের কাছে? এর ফলে নজরের আড়ালে চলে যায় আমাদের স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা। কিন্তু হাতের কাছেই যদি রক্তচাপ মাপার কোনও উপায় থাকে, তাহলে সহজেই মেপে নেওয়া সম্ভব হয়।

কীভাবে এই অ্যাপ ব্যবহার করে রক্তচাপ মাপবেন?
নিজের স্মার্টফোনে Instant blood pressure নামের অ্যাপটি চালু করলেই আপনাকে নিজের বুকের উল্টোদিকে ফোনটিকে রাখতে বলা হবে। এবং ক্যামেরার উপর একটি আঙুল রাখতে বলা হবে। এরপরই স্ক্রিনে আপনি আপনার রক্তচাপ কত তা দেখতে পেয়ে যাবেন।

আরও পড়ুন : অনলাইন শপিংয়ে কীভাবে টাকা বাঁচাবেন? জেনে নিন