আইফোনের জন্য বাড়বে ট্যুইটার ব্লু-এর দাম, ছাঁটাইয়ের মাঝেই ভাইদের চাকরি দিলেন মাস্ক

মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম কিছু কর্মচারীকে জানিয়েছে যে তারা টুইটার ব্লু সাবস্ক্রিপশন পরিষেবার মূল্য পরিবর্তন করার পরিকল্পনা করছে। মাস্ক গত মাসে ভেরিফিকেশনের সঙ্গে ব্লু সাবস্ক্রিপশন প্ল্যান চালু করেন। কিন্তু এরপরেই এই প্ল্যাটফর্মে বিভিন্ন ব্র্যান্ড এবং সেলিব্রিটিদের ভুয়ো অ্যাকাউন্ট তৈরি হয় যা বিশাল বিতর্কের চেহারা নেয়। এরপরেই এটি স্থগিত করা হয়।

Updated By: Dec 9, 2022, 10:15 AM IST
আইফোনের জন্য বাড়বে ট্যুইটার ব্লু-এর দাম, ছাঁটাইয়ের মাঝেই ভাইদের চাকরি দিলেন মাস্ক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এলন মাস্ক আইফোন ব্যবহারকারীদের জন্য ভেরিফিকেশন এবং টুইটার ব্লু সাবস্ক্রিপশন পরিষেবার মূল্য ৮ ডলার থেকে বাড়িয়ে ১১ ডলার করতে চলেছে। অ্যাপল তার অ্যাপ স্টোরে আইওএস অ্যাপ থেকে ৩০ শতাংশ আয় করে। সেই আয় নিজের কাছে রাখার জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। একটি প্রতিবেদনে জানা গিয়েছে এই মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম কিছু কর্মচারীকে জানিয়েছে যে তারা তাদের টুইটার ব্লু সাবস্ক্রিপশন পরিষেবার মূল্য পরিবর্তন করার পরিকল্পনা করছে।

সূত্র মারফত জানা গিয়েছে যে কোম্পানির আধিকারিকরা ওয়েবে টুইটারের জন্য ব্লু পরিষেবার জন্য সাত ডলার এবং iPhones-এ iOS অ্যাপের মাধ্যমে ১১ ডলার চার্জ করার কথা ভাবছেন।

মাস্ক গত মাসে ভেরিফিকেশনের সঙ্গে ব্লু সাবস্ক্রিপশন প্ল্যান চালু করেন। কিন্তু এরপরেই এই প্ল্যাটফর্মে বিভিন্ন ব্র্যান্ড এবং সেলিব্রিটিদের ভুয়ো অ্যাকাউন্ট তৈরি হয় যা বিশাল বিতর্কের চেহারা নেয়। এরপরেই এটি স্থগিত করা হয়।

তিনি বলেছিলেন যে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি ২৯ নভেম্বর ভেরিফিকেশনের সঙ্গে তাদের আট ডলারের ব্লু সাবস্ক্রিপশন পরিষেবা ফের চালু করবে। এবার আরও ‘রক সলিড’ হবে এই পরিষেবা। কিন্তু অ্যাপ স্টোরের কেনাকাটায় অ্যাপলের ৩০ শতাংশ কাট এড়াতে নতুন পদ্ধতি ব্যবহারের জন্য এটি চালু করতে দেরি হবে বলেও জানানো হয়।

আরও পড়ুন: Netflix subscription: নেটফ্লিক্সে সাবস্ক্রিপশন করতে গিয়ে প্রতারিত! ১ লক্ষ খোয়ালেন ব্যক্তি

মাস্ক অ্যাপ স্টোরের দামকে ‘ইন্টারনেটে লুকানো ৩০ শতাংশ ট্যাক্স’ বলে অভিহিত করেছেন। তিনি লিখেছেন, ‘অ্যাপল ট্যুইটারে বিজ্ঞাপন প্রায় বন্ধ করে দিয়েছে। তারা কি আমেরিকায় বাকস্বাধীনতাকে ঘৃণা করে?’ তিনি আরও লেখেন, ‘অ্যাপল তার অ্যাপ স্টোর থেকে ট্যুইটারকে সরিয়ে দেওয়ার হুমকিও দিয়েছে, কিন্তু কেন তার ব্যাখ্যা দিতে অস্বীকার করেছে’।

এই মাসের শুরুতে, মাস্ক বলেছিলেন যে টেক জায়ান্ট অ্যাপল মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মে তাঁদের বিজ্ঞাপন ‘ফের শুরু করেছে’।

আরও পড়ুন: Amazon layoffs: অ্যামাজনে ১০,০০০ নয়, ছাঁটাই হবে ২০,০০০; মাথায় বাজ কর্মীদের

অ্যাপলের সিইও টিম কুকের সঙ্গে তাঁর বৈঠকের পর, মাস্ক বলেন যে তারা অ্যাপ স্টোর থেকে মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মটি সরিয়ে ফেলার বিষয়ে ভুল বোঝাবুঝির ‘সমাধান’ করেছেন।

অন্যদিকে ৪৪ বিলিয়ন ডলারে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি কেনার পরে এলন মাস্ক হাজার হাজার ট্যুইটার কর্মচারীকে বরখাস্ত করেন। আবার একই সময়ে কোম্পানির ঘুরে দাঁড়ানোর চেষ্টায় সাহায্য করার জন্য নিজের ভাইদেরকে চাকরি দিয়েছেন তিনি।

জানা গিয়েছে মাস্কের কাকার ছেলে জেমস এবং অ্যান্ড্রু মাস্ক, ট্যুইটারে যোগ দিয়েছেন। আরও জানা গিয়েছে যে অ্যান্ড্রু মাস্ক সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং প্রকল্পগুলিতে কাজ করেন। জেমস মাস্ক টেসলার সিইওর সঙ্গে অন্যান্য বিভিন্ন প্রকল্পগুলিতে কাজ করেন।

মাস্ক অক্টোবরে ট্যুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকে, সংস্থার ৭,৫০০ কর্মচারীর প্রায় ৭০ শতাংশ হয় বরখাস্ত হয়েছেন অথবা পদত্যাগ করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App