নতুন ঠিকানার দিকে হেঁটে গেল আস্ত এক বাড়ি

নতুন ভাবে ঠাঁই দেওয়া হবে ঐতিহাসিক বাড়িটিকে।

Updated By: Feb 24, 2021, 05:25 PM IST
নতুন ঠিকানার দিকে হেঁটে গেল আস্ত এক বাড়ি

নিজস্ব প্রতিবেদন: বিরলতম দৃশ্য। রাস্তা দিয়ে চলে যাচ্ছে আস্ত এক বাড়ি! দেখে হাঁ শহরবাসী। কেউ ছবি তুলতে ব্যস্ত, কেউ ভিডিয়ো করছেন।

ঘটনাটি ঘটেছে কয়েকদিন আগে সান ফ্রান্সিসকো (San Francisco) শহরে। সেখানে ১৩৯ বছর বয়স্ক একটি বাড়ি (A 139-year-old Victorian house) তার নিজের এলাকা ছেড়ে চলে একেবারে সশরীরে চলে গেল নতুন তল্লাটের নতুন ঠিকানায়! কোনও ম্যাজিক নয়, মায়াবিদ্যা নয়। স্রেফ অধ্যবসায় এবং প্রযুক্তির কৌশল। সবুজ রঙের বাড়িটির নাম 'ইংল্যান্ডার হাউস' (Englander House)। যাতে রয়েছে ছ'টি বেডরুম, তিনটি স্নানঘর। বাড়িটির ঐতিহাসিক গুরুত্ব (historic building) আছে। 

আরও পড়ুন: 'নিঃসঙ্গতা' মন্ত্রী! আত্মহত্যা রুখতে এবার এরকমই ভাবল জাপান

একদিন-দু'দিন নয়, আট বছর লেগেছে এই বাড়ি সরানোর প্রস্তুতিতে। ফিল জয় (Phil Joy) এই ভাবে বাড়ির ঠাঁইবদলের এক প্রবীণ বিশেষজ্ঞ (veteran house mover)। তিনিই এই 'ইংল্যান্ডার হাউস' সরানোর কারিগর। 

বাড়িটি সিকি মাইলের মতো পথ অতিক্রম করেছে। একটি ট্রাক বাড়িটিকে টেনে নিয়ে গিয়েছে। ট্রাকটি আসলে এক অতিকায় 'হাইড্রলিক ডলি' (giant dollies)। ওই ডলিতে চেপে বাড়িটি ৮০৭ নম্বর ফ্র্যাঙ্কলিন স্ট্রিট থেকে ৬৩৫ ফুলটন স্ট্রিটে (from 807 Franklin St. to 635 Fulton St) পৌঁছল। 

আরও পড়ুন: দ্রুত বুড়ো হয় ছায়াপথ, জেনে অবাক মহাকাশবিজ্ঞানীরা

.