close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ইন্দোনেশিয়ায় জোরালো ভূমিকম্প, তবে সুনামির আশঙ্কা নেই

সোমবার সকালে পূর্ব টাইমর এবং ইন্দোনেশিয়া জোরালো কম্পন অনুভব হয়। পূর্ব টাইমরের রাজধানী দিলির বাসিন্দারা আতঙ্কে রাস্তায় নেমে পড়েন।

Updated: Jun 24, 2019, 12:37 PM IST
ইন্দোনেশিয়ায় জোরালো ভূমিকম্প, তবে সুনামির আশঙ্কা নেই
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফের জোরালো ভূমিকম্প ইন্দোনেশিয়া-সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশে। ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.২। মার্কিন জিওলজিক্যাল সার্ভের (ইউজিসি) তরফে বলা হয়েছে, সুনামির কোনও আশঙ্কা নেই।

সোমবার সকালে পূর্ব টাইমর এবং ইন্দোনেশিয়া জোরালো কম্পন অনুভব হয়। পূর্ব টাইমরের রাজধানী দিলির বাসিন্দারা আতঙ্কে রাস্তায় নেমে পড়েন। তবে, কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। প্রাণনাশেরও খবর মেলেনি।

ইন্দোনেশিয়াতেও জোরালো কম্পন হয়। বালি দ্বীপের পর্যটকদের সমুদ্রতটে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। সোশ্যাল মিডিয়া ভূমিকম্পের অভিজ্ঞতা শেয়ার করেন অনেক পর্যটক। তবে, কোনও ক্ষয়ক্ষতি নেই বলে জানা যাচ্ছে। অস্ট্রেলিার ডারউইন শহর, এপিক সেন্টার থেকে ৭০০ কিলোমিটার দূরেও কম্পন অনুভব হয়।  ইউজিসি-র তরফে জানানো হয়, সমুদ্রপৃষ্ঠ থেকে ২২০ কিলোমিটার গভীরে এই ভূমিকলম্পের উত্পত্তিস্থল। তবে, কোথাও সুনামির আশঙ্কা নেই বলে হাওয়াইয়ের পেসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে।

আরও পড়ুন- বাংলাদেশে কালভার্ট ভেঙে খালে ট্রেন, মৃত কমপক্ষে ৪, আহত শতাধিক

গতবছর ডিসেম্বরে ভয়াবহ ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন কমপক্ষে সাড়ে ৩শো মানুষ। আনাক ক্রাকাতোয়ার অগ্ন্যুত্পাতে সমুদ্রগর্ভে প্রবল কম্পন তৈরি হয়। এর ফলে সুনামিও দেখা যায়। জাভা-সুমাত্রা-সহ একধাকি দ্বীপরাষ্ট্রগুলির বিস্তীর্ণ ক্ষয়-ক্ষতি হয়।