বিশ্বের প্রথম অত্যাধুনিক কোয়ান্টাম কম্পিউটার বানিয়ে ফেলল চিন

চিন-আমেরিকা প্রযুক্তি যুদ্ধে চিনের বড় ধরনের সাফল্যের দাবি!

Updated By: Dec 5, 2020, 05:38 PM IST
বিশ্বের প্রথম অত্যাধুনিক কোয়ান্টাম কম্পিউটার বানিয়ে ফেলল চিন

নিজস্ব প্রতিবেদন: এ বার লহমায় পর্বতপ্রমাণ কাজ করে ফেলবে কম্পিউটার। না কোনও সাধারণ কম্পিউটার নয়। এ হল পুরোদস্তুর কোয়ান্টাম কম্পিউটার। চিনা বিজ্ঞানীদের দাবি, তারাই বানিয়ে ফেলেছে বিশ্বের সবে চেয়ে উৎকৃষ্ট সব চেয়ে আধুনিক, সব চেয়ে গতিশীল কোয়ান্টাম কম্পিউটার! 

চিনের দাবি, বিশ্বের সব চেয়ে আধুনিক সুপার কম্পিউটারের চেয়েও তাদের তৈরি এই কম্পিউটার ১০০ ট্রিলিয়ন গুণ বেশি দ্রুততর। কম্পিউটার প্রযুক্তিতে তাঁদের এই পদক্ষেপ একটা মাইলফলক-স্বরূপ। এই আবিষ্কার কম্পিউটার-দুনিয়ায় বিপ্লব আনবে বলেই তাদের মত। তাদের এই কোয়ান্টাম কম্পিউটার যে কাজ  লহমায় করে ফেলবে, সেটা করতে এই সময়ের সব চেয়ে আধুনিক কম্পিউটারও মোটামুটি চোখে পড়ার মতো সময় নিয়ে ফেলবে।

আসলে নিছক কম্পিউটার তৈরি করে ফেলাই তো নয়! এর তলায় খেলাটা অন্য। সব কিছুতেই এখন আমেরিকা-চিন প্রতিযোগিতা। প্রযুক্তির ক্ষেত্রেও এই দ্বৈরথ তুঙ্গে। সেই দ্বৈরথের প্রেক্ষিতেই চিনের এই কোয়ান্টাম কম্পিউটার আবিষ্কার তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বৈদেশিক কূটনীতিজ্ঞরা। 

চিন যে কম্পিউটার তৈরি করেছে, সেটা অন্য দেশে বা অন্য কোম্পানিও করছে। যেমন গুগলই গত বছর এ জাতীয় একটি কম্পিউটার তৈরি করেছে। তবে চিনের দাবি, তাদের প্রোডাক্ট গুগলের চেয়েও অনেক উন্নতমানের। 

আরও পড়ুন:  চিনের কমিউনিস্ট পার্টির সদস্যদের ওপর ভিসা সংক্রান্ত কড়াকড়ি আরোপ আমেরিকার

.