সৌদিকে তেলের উত্পাদন বাড়ানোর আর্জি জানালো ডোনাল্ড ট্রাম্প

ওপেক অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি তেল উত্পাদন করে সৌদি আরব। তেলের উত্পাদন বাড়ালেও ট্রাম্পের ‘মুখ রক্ষা’ করার মতো উত্পাদন সৌদি আরব করতে পারবে কিনা তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা

Updated By: Jul 1, 2018, 01:23 PM IST
সৌদিকে তেলের উত্পাদন বাড়ানোর আর্জি জানালো ডোনাল্ড ট্রাম্প
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিশ্ববাজারে জ্বালানি তেলের চাহিদা এবং দাম বৃদ্ধি ‘রুখতে’ সৌদি আরবের ‘দ্বারস্থ’ হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সৌদির রাজা সলমনকে শনিবার ফোনে তেল উত্পাদন বাড়ানোর আর্জি জানান তিনি। ওপেক-ও ইতিমধ্যেই প্রস্তাব দিয়েছে উত্পাদন বৃদ্ধি করার। মার্কিন প্রেসিডেন্টের এ হেন আর্জিতে রীতিমতো জল্পনা শুরু হয়ে গিয়েছে ওপেক অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে।

আরও পড়ুন- বৈঠক বাতিলের কারণ জানা আছে মোদীর : নিকি হ্যালে

ডোনাল্ড ট্রাম্পের ফোনের খবর নিশ্চিত করেছে সৌদির সরকারি সংবাদসংস্থা। বিশ্ববাজারে তেলের দাম কমাতে এবং চাহিদা মতো তেলের উত্পাদন বিষয়ে আলোচনা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ। ডোনাল্ড ট্রাম্প-ও একটি টুইটে জানিয়েছেন, সৌদি আরবের রাজা সলমনের সঙ্গে আলোচনা হয়েছে। ইরান ও ভেনেজুয়েলার অস্থিরতা এবং নিষ্ক্রিয়তার জেরে চাহিদা বাড়ছে তেলের। সৌদি আরবকে প্রতিদিন ২০ লক্ষ ব্যারেল তেল উত্পাদনের অনুরোধ করেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন- বাণিজ্য যুদ্ধে মার্কিন-কানাডার তরজা চরমে, নতুন করে শুল্ক বসালেন ট্রুডো

ওপেক অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি তেল উত্পাদন করে সৌদি আরব। তেলের উত্পাদন বাড়ালেও ট্রাম্পের ‘মুখ রক্ষা’ করার মতো উত্পাদন সৌদি আরব করতে পারবে কিনা তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। সৌদির তেল বিশেষজ্ঞরা জানিয়েছেন, “এই মুহূর্তে এতটা তেল উত্পাদন করা সম্ভব নয়।” ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে সরে আসার পর ক্রমাগত ওপেক দেশগুলির উপর চাপ সৃষ্টি করেছেন মার্কিন প্রেসিডেন্ট। বিশেষ করে রিয়াধের সঙ্গে আলোচনা চালিয়ে গিয়েছে ট্রাম্পের প্রশাসন। তেলের উত্পাদন বাড়ানোর বিরোধিতা করে ইরান জানিয়েছে, ওপেক দেশগুলির সঙ্গে রাজনীতি করছেন ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন- ট্রাম্পকে ‘প্রতিশ্রুতি’ দিলেও গোপনে পরমাণু অস্ত্র তৈরি চালিয়ে যাচ্ছেন কিম!

ওপেক দেশগুলি তেল উত্পাদন কমিয়ে দেওয়ার ফলে চাহিদা এবং দাম দুটোই আকাশ ছুঁয়েছে। ২০১৬ সালে ব্যারেল পিছু ৩০ ডলার তেলের দাম বেড়ে এখন দাঁড়িয়েছে ৭০ ডলারের কাছাকাছি। ওপেক দেশগুলির উত্পাদন বাড়ানোর পক্ষে রাশিয়াও। উল্লেখ্য, ওপেক দেশগুলি থেকে বিশ্বের সবচেয়ে বেশি যে সব দেশ তেল আমদানি করে তারা হল মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং চিন।

.