Donald Trump: ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে তল্লাশি এফবিআই-র, ভাঙল সিন্দুকও

গতকাল সোমবার পাম বিচে ট্রাম্পের বিলাসবহুল রিসর্ট ‘মার-আ-লাগো’-তে হানা দেয় এফবিআই। জানা গেছে, কিছু গোপন নথিপত্রের সন্ধানেই এই অভিযান চালানো হয়েছে। হোয়াইট হাউস ছাড়ার সময় প্রাক্তন রিপাবলিকান প্রেসিডেন্ট কোনও গোপন নথি নিয়ে গিয়েছিলেন কিনা, জানতে চায় এফবিআই। 

Updated By: Aug 9, 2022, 09:23 AM IST
Donald Trump: ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে তল্লাশি এফবিআই-র, ভাঙল সিন্দুকও
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) জানিয়েছেন, এফবিআই (FBI) এজেন্টরা সোমবার তার ফ্লোরিডা এস্টেটে আচমকা অভিযান চালিয়েছে। বাড়ির সিন্ধুকও ভেঙে ফেলা হয়েছে বলে সূত্রের খবর। সম্ভবত মার্কিন বিচার বিভাগের তদন্তের কারণ তারা অনুমান করেছন সরকারি রেকর্ড ফ্লোরিডা রিসর্টে সরিয়েছেন ট্রাম্প। গতকাল সোমবার পাম বিচে ট্রাম্পের বিলাসবহুল রিসর্ট ‘মার-আ-লাগো’-তে (Mar-a-Lago) হানা দেয় এফবিআই। জানা গেছে, কিছু গোপন নথিপত্রের সন্ধানেই এই অভিযান চালানো হয়েছে। তবে এফবিআই কী খুঁজছে সেটা এখনও স্পষ্ট নয়। হোয়াইট হাউস ছাড়ার সময় প্রাক্তন রিপাবলিকান প্রেসিডেন্ট কোনও গোপন নথি নিয়ে গিয়েছিলেন কিনা, জানতে চায় এফবিআই। অতঃপর ফ্লোরিডায় তাঁর ওই এস্টেটে তল্লাশি অভিযান।

আরও পড়ুন, Imran Khan: ঘড়ি বেচে মহা-ফাঁপরে প্রাক্তন প্রধানমন্ত্রী! পেলেন আইনি নোটিস

২০২৪ সালে ট্রাম্প তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে লড়তে পারেন এই খবর আসার পরই মূলত ট্রাম্পের বিরুদ্ধে বিচার বিভাগের তদন্ত গতি পায়। তবে ফ্লোরিডা রিসর্ট অভিযানের সময় ট্রাম্প তার নিউইয়র্কের বাড়িতে ছিলেন। ট্রাম্পের দাবি, তিনি সব প্রাসঙ্গিক সরকারি সংস্থার সঙ্গে সহযোগিতা করেছেন তিনি। সংবাদসংস্থা এপি-র দাবি ট্রাম্প বলেছেন,'সমস্ত সরকারি সংস্থার সঙ্গে সহযোগিতা করেছি। তার পর আমার বাড়িতে এই হঠাৎ অভিযানের কোনও প্রয়োজন ছিল না।'

একজন প্রাক্তন রাষ্ট্রপতির বাড়িতে  অভূতপূর্ব অনুসন্ধান রেকর্ড তদন্তে উল্লেখযোগ্য হয়ে থাকবে এবং এটি  ট্রাম্প অফিসে এবং ব্যক্তিগত ব্যবসায় যুক্ত থাকাকালীন বেশ কয়েকটি তদন্তের মধ্যে একটি। তবে বিচার বিভাগ অভিযানের বিষয়ে মন্তব্য করতে নারাজ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। তবে ট্রাম্প এক বিবৃতিতে বলেছিলেন যে "এফবিআই এজেন্টদের একটি বড় দল" জড়িত। ওয়াশিংটনে এফবিআই-এর সদর দফতর এবং মিয়ামিতে তার ফিল্ড অফিসে হানা উভয়ই  বিষয়েই মন্তব্য করতে অস্বীকার করেছেন তিনি।

"সংশ্লিষ্ট সরকারী সংস্থাগুলির সঙ্গে  কাজ করা এবং সহযোগিতা করার পর  ট্রাম্প বলেন, আমার বাড়িতে এই অঘোষিত অভিযানটি প্রয়োজনীয় বা উপযুক্ত ছিল না। এমনকী তারা আমার সিন্দুকও ভেঙেছে!" ট্রাম্প, ২০২১  সালের জানুয়ারিতে হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পর থেকে পাম বিচে তার ক্লাবকে নিজের বাড়ি বানিয়েছেন। তিনি সাধারণত গ্রীষ্মকাল কাটিয়েছেন নিউ জার্সির বেডমিনস্টারে তার গল্ফ ক্লাবে।  কারণ মার-এ-লাগো সাধারণত গ্রীষ্মের জন্য মে মাসে বন্ধ হয়ে যায়।

ফেব্রুয়ারিতে মার্কিন জাতীয় সংরক্ষণাগার এবং রেকর্ডস প্রশাসন কংগ্রেসকে অবহিত করার পরে তদন্তটি সামনে আসে। তারা ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি থেকে হোয়াইট হাউসের নথির প্রায় ১৫ টি বাক্স উদ্ধার করেছে।  যার মধ্যে কয়েকটিতে গোপন নথি রয়েছে।

আরও পড়ুন, Fired From Job: ৭ বছরে প্রথমবার কয়েকমিনিট লেট, তার জেরে কী ঘটল কর্মীর কপালে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)