Oppenheimer: কেন ওপেনহাইমারকে ভারতীয় নাগরিকত্ব দিতে চেয়েছিলেন নেহরু?

Oppenheimer: ক্রিস্টোফার নোলানের একটি ছবি হঠাৎ করেই ওপেনহাইমারের মতো এক বিজ্ঞানীকে আলোচনার কেন্দ্রে নিয়ে এসেছে। জানা গিয়েছে, জওহরলাল নেহরু ওপেনহাইমারকে ভারতীয় নাগরিকত্ব দিতে চেয়েছিলেন। কিন্তু ওপেনহাইমার নেহরুর সেই প্রস্তাবে সাড়া দিতে পারেননি।

Updated By: Jul 25, 2023, 07:24 PM IST
Oppenheimer: কেন ওপেনহাইমারকে ভারতীয় নাগরিকত্ব দিতে চেয়েছিলেন নেহরু?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিস্টোফার নোলানের একটি ছবি হঠাৎ করেই ওপেনহাইমারকে আলোচনার কেন্দ্রে নিয়ে এসেছে। কিন্তু কে এই ওপেনহাইমার? পরমাণু বোমার জনক বলা হয় তাঁকে। আমেরিকান পদার্থবিজ্ঞানী রবার্ট জে ওপেনহাইমার। নোলান ছবি-করিয়ে হিসেবে অসাধারণ। কিন্তু ওপেনহাইমারকে নিয়ে এই মুহূর্তে যে-চর্চা, তা নোলানের ওপেনহাইমার-সৃজন নিয়ে ততটা নয়, যতটা চলছে ওপেনহাইমারের জীবন, তাঁর বিজ্ঞানসাধনা, তাঁর বিজ্ঞাননীতি নিয়ে।

আরও পড়ুুন: ধ্বংসলীলা? ধেয়ে আসছে ভয়ংকর সুপারটাইফুন! হাওয়ার গতি ২৩০ কিমি প্রতি ঘণ্টায়...

সম্প্রতি জানা গিয়েছে, এরই ফলশ্রুতিতে নাকি জওহরলাল নেহরু ওপেনহাইমারকে ভারতীয় নাগরিকত্ব দিতে চেয়েছিলেন। কিন্তু নানা কারণে ওপেনহাইমার নেহরুর সেই প্রস্তাব সাড়া দিতে পারেননি। এ-ও এক অজানা অধ্যায়। এতদিন বিষয়টি নিয়ে কোনও চর্চা হয়েছে বলে কোনও তরফেই কিছু মনে পড়ছে না। কিন্তু কেন হঠাৎ এই অধ্যায়টা আলোচনায় উঠে এল? আসলে ক্রিস্টোফার নোলানের ছবির আবহেই সামনে এসেছে সম্প্রতি প্রকাশিত 'হোমি জে ভাবা: আ লাইফ' বইটির একটি অংশ। সেখানে দাবি করা হয়েছে, একটি গোপন চিঠিতে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ওপেনহাইমারকে ভারতের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব জানিয়েছিলেন। এই হোমি জে ভাবার মাধ্যমেই ওপেনহাইমারকে ভারতের নাগরিকত্বের প্রস্তাব দিয়েছিলেন নেহরু।

কিন্তু কেন নেহরু ভারতীয় নাগরিকত্বের প্রস্তাব দিয়েছিলেন ওপেনহাইমারকে?

মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও ভাবে সন্দেহ হয়েছিল, ওপেনহাইমার এবং তাঁর স্ত্রী ক্যাথরিন কমিউনিস্ট মতাদর্শের প্রতি আকৃষ্ট। সেই 'অপরাধে' ১৯৫৪ সালে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। ওপেনহাইমারের নিরাপত্তা তুলে নেওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি কোনও সিদ্ধান্তের সঙ্গে তাঁকে আর এর পরে যুক্তও রাখা হয়নি। অর্থাৎ, তখন একরকম কোণঠাসা ওপেনহাইমার। সেই সময়েই ওপেনহাইমারকে ভারতের নাগরিকত্বের প্রস্তাব দেন নেহরু।

আরও পড়ুুন: Vladimir Putin: এবার আইনত নিষিদ্ধ লিঙ্গ পরিবর্তন‌! রইল না নিজস্ব যৌনপরিচয় গড়ে তোলার স্বাধীনতা...

যদিও ওপেনহাইমার সেই প্রস্তাব গ্রহণ করতে পারেননি। কেননা, তাঁর কোনও ভাবে মনে হয়েছিল, তাঁর দেশের তরফে তাঁর বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, আগে তা থেকে মুক্ত হওয়া জরুরি। সেগুলির ফয়সলা না হওয়া পর্যন্ত আমেরিকা ছেড়ে তাঁর অন্যত্র যাওয়া ঠিক হবে না। সেই মতোই তিনি ভারতের নাগরিকত্ব নিতে তাঁর অনিচ্ছা প্রকাশ করেছিলেন। ‌

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.