প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে আমেরিকার মুদ্রায় স্থান পেলেন Maya Angelou

মায়া প্রথম ব্যক্তিত্ব যাকে আমেরিকান উইমেন কোয়ার্টার্স প্রোগ্রামের মাধ্যমে স্মরণ করা হবে

Updated By: Jan 12, 2022, 06:17 PM IST
প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে আমেরিকার মুদ্রায় স্থান পেলেন Maya Angelou
ছবি: ইউএস স্টেটস মিন্ট

নিজস্ব প্রতিবেদন: সোমবার মার্কিন মিন্ট জানিয়েছে ২৫ সেন্ট-এর মুদ্রার একটি নতুন সংস্করণে কবি এবং সমাজকর্মী মায়া অ্যাঞ্জেলো-র (Maya Angelou) ছবি ব্যবহার করা হবে। মায়া প্রথন কৃষ্ণাঙ্গ হিসেবে স্থান পাবেন মার্কিন মুদ্রায়। 

"আই নো হোয়াই দ্য কেজড বার্ড সিংস"-এর লেখক মায়া প্রথম ব্যক্তিত্ব যাকে আমেরিকান উইমেন কোয়ার্টার্স প্রোগ্রামের মাধ্যমে স্মরণ করা হবে। ২০২১ সালের জানুয়ারিতে এই আইন স্বাক্ষরিত হয়।

মিন্টের ডেপুটি ডিরেক্টর ভেন্ট্রিস গিবসন (Ventris Gibson) জানিয়েছেন, "আমেরিকান মহিলাদের উদযাপন এবং আমেরিকান ইতিহাসে তাদের অবদানের জন্য নিবেদিত আমাদের দেশের প্রথম মুদ্রা উপস্থাপন করা আমার কাছে সম্মানের।"

 

প্রোগ্রামটির মাধ্যমে ইউএস মিন্টকে ২০২২ থেকে ২০২৫ এর মধ্যে প্রতি বছরে পাঁচজন ভিন্ন মহিলা আমেরিকান ট্রেলব্লেজারের ছবি সহ ২৫ সেন্ট-এর মুদ্রা ইস্যু করার নির্দেশ দেওয়া হয়েছে। 

গত ৯০ বছরের বেশিরভাগ সময়ে, এই ২৫ সেন্টের মুদ্রার একদিকে প্রথম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন এবং অন্য দিকে একটি ঈগল চিত্রিত ছিল। ১৯৯৯ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র ৫০টি রাজ্যকে সম্মান জানিয়ে একটি সিরিজ চালু করে, যেখানে মুদ্রার বিপরীতে একটি করে রাজ্যের নকশা ছিল। পরবর্তীকালে মার্কিন অঞ্চল এবং জাতীয় উদ্যানগুলিকে অন্তর্ভুক্ত করা হয়।

আরও পড়ুন: HeroRAT: মারা গেল Magawa! চাকরিজীবনে ১০০-র বেশি ল্যান্ডমাইন খুঁজেছে এই ইঁদুর

নতুন মুদ্রাটি ফিলাডেলফিয়া এবং ডেনভারে তৈরি করা হয়েছে। এর একদিকে ওয়াশিংটন এবং অন্যদিকে অ্যাঞ্জেলোর ছবি থাকবে।

 

২০২২ সালে মুদ্রায় অন্যান্য যাদের ছবি থাকতে চলেছে তারা হলেন মহাকাশে যাওয়া প্রথম আমেরিকান মহিলা স্যালি রাইড (Sally Ride), চেরোকি জাতির প্রথম মহিলা প্রধান প্রধান উইলমা ম্যানকিলার (Wilma Mankiller), ভোটাধিকার নেতা নিনা ওটেরো-ওয়ারেন (Nina Otero-Warren) এবং চীনা-আমেরিকান চলচ্চিত্র তারকা আনা মে ওয়াং (Anna May Wong)।

১৯২৮ সালে মিসৌরিতে (Missouri) জন্মগ্রহণ করেন অ্যাঞ্জেলো। তিনি ছিলেন একজন প্রাবন্ধিক এবং কবি। যিনি নাগরিক অধিকার সুরক্ষার নেতা মার্টিন লুথার কিং জুনিয়র (Martin Luther King Jr.) এবং ম্যালকম এক্স (Malcolm X) এর সঙ্গেও কাজ করেছিলেন। অ্যাঞ্জেলো মারা ২০১৪ সালে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App