প্লুটোর মাটি যেন শিল্পীর আঁকা, নিউ হরাইজনের নতুন ছবিতে ধাঁধিয়ে গেল চোখ

প্লুটোর নতুন চোখধাঁধানো ছবি পাঠালো নাসার মহাকাশযান নিউ হরাইজন। নাসার পক্ষ থেকে ডাকা সাংবাদিক সম্মেলনে নিউ হরাইজনের প্রধান অ্যালান স্টার্ন বলেন, প্লুটোর পৃষ্ঠের অসাধারণ ছবি থেকে মাটির গঠনের জটিল কিছু তথ্য পাওয়া গেছে। ফ্লাইবাইয়ের আগে যদি কোনও শিল্পী প্লুটোর বুকে ছবি এঁকে থাকতেন তবে আমি বলতাম অপূর্ব।

Updated By: Sep 11, 2015, 02:05 PM IST
প্লুটোর মাটি যেন শিল্পীর আঁকা, নিউ হরাইজনের নতুন ছবিতে ধাঁধিয়ে গেল চোখ

ওয়েব ডেস্ক: প্লুটোর নতুন চোখধাঁধানো ছবি পাঠালো নাসার মহাকাশযান নিউ হরাইজন। নাসার পক্ষ থেকে ডাকা সাংবাদিক সম্মেলনে নিউ হরাইজনের প্রধান অ্যালান স্টার্ন বলেন, প্লুটোর পৃষ্ঠের অসাধারণ ছবি থেকে মাটির গঠনের জটিল কিছু তথ্য পাওয়া গেছে। ফ্লাইবাইয়ের আগে যদি কোনও শিল্পী প্লুটোর বুকে ছবি এঁকে থাকতেন তবে আমি বলতাম অপূর্ব।

৪০০ মিটার প্রতি পিক্সেলের এই ছবি এখনও পর্যন্ত নিউ হরাইজনের পাঠানো সবথেকে হাই রেজলিউশন ছবি। প্লুটোর বুকে বালিয়াড়ি, নাইট্রোজেন বরফের ভেসে বেরানোর ছবি ধরা পড়েছে। কোথাও জটপাকানো পর্বতের চূড়া। ক্যালিফোর্নিয়ার মফেট ফিল্ডে নাসার এমস রিসার্চ সেন্টারের নিউ হরাইজন জিওলজি, জিওফিজিক্স ও ইমেজিং টিমের নেতৃত্বে থাকা জেফ মুর জানান, প্লুটোর মাটির গঠন মঙ্গলের থেকেও জটিল। জটপাকানো পর্বত হতে পারে বড় বড় বরফের চাঁই। নাইট্রোজেন বরফের এলাকার নাম স্পুটমিক প্লেনাম।

এই মুহূর্তে পৃথিবী থেকে ৩ বিলিয়ন মাইল দূরে অবস্থান করছে নিউ হরাইজন। প্লুটো থেকে ৪৩ মিলিয়ন মাইল দূরে। গত ১৪ জুলাই, ২০১৫ প্লুটোর ৭,৮০০ মাইল দূর থেকে এই ছবি তোলা হয়েছিল।

.