ভূমধ্যসাগরে নৌকাডুবি, উদ্ধার হওয়া ৩৩ জনই বাংলাদেশি বলে ধারণা

গত বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অন্তত ১ হাজার ২০০ অভিবাসনপ্রত্যাশী মারা যান।

Updated By: May 19, 2021, 09:03 PM IST
ভূমধ্যসাগরে নৌকাডুবি, উদ্ধার হওয়া ৩৩ জনই বাংলাদেশি বলে ধারণা

নিজস্ব প্রতিবেদন: ভূমধ্যসাগরে এক নৌকাডুবির ঘটনায় ৩৩ জনকে উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, তাঁরা সবাই বাংলাদেশি। মঙ্গলবার ঘটা ওই নৌকাডুবিতে ৫০ জনের বেশি মানুষ এখনও নিখোঁজ। 

ওই নৌকাডুবির (boat sink) ঘটনায় লিবিয়া (Libya)থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের (Europe) দিকে যাত্রা করেছিল নৌযানটি। মনে করা হচ্ছে, সকলেই ছিলেন অভিবাসনপ্রত্যাশী।

আরও পড়ুন: ফের ভূমিকম্প নেপালে, রিখটার স্কেলে তীব্রতা ৫.৩

তিউনিসিয়ার (Tunisia) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (Tunisia's Defence Ministry) মুখপাত্র মোহাম্মদ জিকরি  (Mohamed Zikri) বলেন, দেশটির দক্ষিণ উপকূলে একটি ওয়েল প্লাটফর্ম (oil platform off the southern coast) ছিল। সেটি আঁকড়েই রক্ষা পেয়েছেন জীবিতরা।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (International Organisation for Migration)মুখপাত্র ফ্লাভিও ডি জিয়াকোমো (Flavio Di Giacomo) বলেন, উদ্ধার হওয়া সবাই বাংলাদেশি (Bangladeshi) বলেই ধারণা করা হচ্ছে। এখনও ৫০ জনের মতো নিখোঁজ।

গত রবিবার লিবিয়ার জুয়ারা (Zuwara) বন্দর থেকে ৯০ জনের বেশি যাত্রী নিয়ে যাত্রা করে নৌযানটি। তবে সেটি ডুবে যাওয়ার কারণ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

উদ্ধার হওয়া ব্যক্তিদের জুয়ারার ১০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে জারজিস বন্দরে নিয়ে আসেন তিউনিসিয়ার উদ্ধারকারীরা।

গত বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অন্তত ১ হাজার ২০০ অভিবাসনপ্রত্যাশী মারা যান। লিবিয়া থেকে সাগর পাড়ি দিয়ে ইউরোপে গিয়ে থাকেন এই অভিবাসনকামী মানুষগুলি। কেননা এটাই এখন হয়ে উঠেছে বেআইনিভাবে ইউরোপে প্রবেশের পথ। 

আরও পড়ুন: হ্রদ থেকে উঠে এল ৭০ বছর আগের তলিয়ে যাওয়া গ্রাম

.