Pakistan Economic Crisis: প্রায় দেউলিয়া পাকিস্তানকে বড় ধাক্কা আইএমএফ-এর! কেন হাত তুলে নিচ্ছে অন্য দেশ?

IMF Bailout Package: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) পাকিস্তানের ১.১ বিলিয়ন ডলারের কিস্তি বন্ধ করে দিয়েছে। বেলআউট প্যাকেজ নিয়ে পাকিস্তান ও আইএমএফের মধ্যে কোনও ঐকমত্য তৈরি হয়নি। এবার সামনে এসেছে এর পেছনের কারণ।

Updated By: Feb 11, 2023, 08:38 AM IST
Pakistan Economic Crisis: প্রায় দেউলিয়া পাকিস্তানকে বড় ধাক্কা আইএমএফ-এর! কেন হাত তুলে নিচ্ছে অন্য দেশ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গভীর আর্থিক সংকটে ঘিরে রয়েছে পাকিস্তান। কিন্তু এরই মধ্যেই পাকিস্তানকে বড় ধাক্কা দিয়েছে আইএমএফ। পাকিস্তানকে দেওয়া ১.১ বিলিয়ন ডলারের কিস্তি বন্ধ করে দিয়েছে আইএমএফ। বেলআউট প্যাকেজ নিয়ে পাকিস্তান ও আইএমএফের মধ্যে আলোচনা হয়নি। পাকিস্তান ক্রমাগত ঋণখেলাপির দিকে এগোচ্ছে এবং এরই মধ্যে IMF সহ অন্যান্য দেশও পাকিস্তানের সঙ্গ ছেড়ে দিয়েছে। অন্যদিকে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভও ক্রমাগত কমছে। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২.৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। মূল্যবৃদ্ধিও তুঙ্গে উঠেছে সেই দেশে। মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার দাম কমছে। কিন্তু কেন IMFপাকিস্তানকে বেলআউট প্যাকেজ দিচ্ছে না? যার কারণে পাকিস্তানের ১.১ বিলিয়ন ডলারের কিস্তি আটকে আছে।

আইএমএফ ১.১ বিলিয়ন ডলারের কিস্তি বন্ধ করে দিয়েছে

পাকিস্তান এবং IMF এর মধ্যে ৬.৫ বিলিয়ন ডলার বেলআউট প্যাকেজ নিয়ে একটি চুক্তি হয়েছে। কিছু শর্তে আটকে থাকায় পাকিস্তানের ১.১ বিলিয়ন ডলারের কিস্তি বন্ধ করে দিয়েছে আইএমএফ। তবে, আইএমএফ বলেছে যে পাকিস্তানের বেলআউট প্যাকেজ নিয়ে আলোচনা চলবে।

আরও পড়ুন: Turkey-Syria Earthquakes: তুরস্কে ধ্বংসস্তূপ থেকে ৬ বছরের শিশুকে উদ্ধার করল এনডিআরএফ, কী বললেন শাহ?

কেন পাকিস্তানকে ধাক্কা দিল IMF?

উল্লেখযোগ্যভাবে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল পাকিস্তানকে স্পষ্টভাবে বলেছে যে শেহবাজ শরীফ সরকার তার সমস্ত শর্ত পূরণ না করা পর্যন্ত বেলআউট প্যাকেজ দেওয়া যাবে না। আইএমএফ বলছে, পাকিস্তানকে অর্থনীতিতে ভর্তুকি কমাতে হবে। এ ছাড়াও তাদেরকে আয় স্থায়ীভাবে বাড়াতে হবে। এটি অর্থ প্রদানের ভারসাম্যের পরিস্থিতি শেষ করবে। এছাড়া সেনাবাহিনীর বাজেট নিয়েও আইএমএফের সঙ্গে আলোচনা হয়েছে।

আরও পড়ুন: Volodymyr Zelenskyy: আমি নিশ্চিত রাশিয়া হারবে, স্বাধীনতারই জয় হবে! ব্রিটিশ পার্লামেন্টে দাঁড়িয়ে কে বললেন এই কথা?

এটা ডিফল্ট এড়াতে সক্ষম হবে?

পাকিস্তানের অর্থনৈতিক বিশেষজ্ঞ জানিয়েছেন, কিছু শর্ত বাস্তবায়ন নিয়ে আইএমএফ ও পাকিস্তানের মধ্যে কথা হচ্ছে। বেলআউট প্যাকেজ পাওয়ার ক্ষেত্রে ঋণখেলাপি হওয়ার হাত থেকে রক্ষা পাবে পাকিস্তান। কিন্তু বাকি শর্তগুলিও বাস্তবায়ন করা হবে বলে আইএমএফকে আশ্বস্ত করতে ব্যর্থ হয়েছেন অর্থমন্ত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.