চোকসিকে ভারতের হাতে তুলে দেওয়া হোক, আদালতে সওয়াল ডমিনিকা সরকারের

অ্যান্টিগা থেকে কিউবা যাওয়ার পথে ডমিনিকায় গ্রেফতার হয়েছেন মেহুল চোকসি

Updated By: Jun 3, 2021, 12:33 AM IST
চোকসিকে ভারতের হাতে তুলে দেওয়া হোক, আদালতে সওয়াল ডমিনিকা সরকারের

নিজস্ব প্রতিবেদন: পিএনবি দুর্নীতির মাথা মেহুল চোকসি ভারতের নাগরিক।  তাই তাকে ভারতের হাতে তুলে দেওয়া হোক। ডমিনিকার উপরে এভাবেই চাপ বাড়াচ্ছে ভারত। আর আজ ডমিনিকার হাইকোর্টে সেই দাবিই তুলল সে দেশের সরকার।

আরও পড়ুন-রাজ্যে পরীক্ষা বাড়লেও দৈনিক আক্রান্তের সংখ্যা আরও কমল, সুস্থতার হার ৯৩.৮৫%      

চোকসিকে ভারতে ফেরাতে সেদেশের আদালতে শুরু হয়েছে আইনি লড়াই। ইতিমধ্যেই সেখানে পৌঁছে গিয়েছে সিবিআই, ইডি ও সিআরপিএফ আধিকারিকদের একটি টিম। আজ ওই মামলার শুনানিতে ডমিনিকা সরকার সওয়াল করে, মেহুল চোকসিকে(Mehul Choksi) ভারতের হাতেই তুলে দেওয়া উচিত। কারণ চোকসি ভারতেরই নাগরিক। তাই অ্যান্টিগার নাগরিকত্ব নিয়ে তার কোনও দাবিতেই কান দেওয়ার প্রযোজন নেই। প্রসঙ্গত, এদিন দুপক্ষের সওয়াল জবাবের পর আদালত মুলতুবি করে দেন বিচারপতি। বৃহস্পতিবার ফের শুনানি হবে।

উল্লেখ্য, অ্যান্টিগা থেকে কিউবা যাওয়ার পথে ডমিনিকায়(Dominica) গ্রেফতার হয়েছেন পঞ্জাব ব্যাঙ্কের ১৩,৫০০ কোটি টাকা দুর্নীতির(PNB Scam) মাথা মেহুল চোকসি। তবে চোকসির আইনজীবীর দাবি, মেহুলকে অপহরণ করে ডমিনিকায় নিয়ে যাওয়া হয়েছে। তাই তাকে অ্যান্টিগায় ফেরত পাঠানো হোক। কারণ তিনি অ্য়ান্টিগারই নাগরিক। উল্লেখ্য, ২০১৮ সাল থেকে অ্যান্টিগাতেই রয়েছেন মেহুল। সেখানকার নাগরিকও তিনি।

আরও পড়ুন-Mamata-কে কুকথা! প্রতিবাদ করে 'আক্রান্ত' তৃণমূল নেতা, আটক অভিযুক্ত   

মেহুল চোকসির আইনজীবী টিমের দাবি, ভারতের সংবিধানের ৯ ধারা অনুয়ায়ী কোনও ভারতীয় নাগরিক অন্য কোনও দেশের নাগরিকত্ব নিলে স্বাভাবিকভাবেই তার ভারতীয় নাগরিকত্ব বাতিল হয়ে যায়। তাই মেহুলকে ভারতীয় নাগরিক বলে যে দাবি করা হচ্ছে তা দাঁড়ায় না। আর ডমিনিকার পুলিস কাস্টডিতে নিরাপদ নন মেহুল। তাই তাঁকে অ্যান্টিগার হাতে তুলে দেওয়া হোক।