Nirbhaya: অংশুমানের আগামী ছবিতে নির্ভয়ার চরিত্রে তেরো বছরের হিয়া

নভেম্বরে মুক্তি পেতে চলেছে 'নির্ভয়া'।

Updated By: Oct 20, 2021, 04:17 PM IST
Nirbhaya: অংশুমানের আগামী ছবিতে নির্ভয়ার চরিত্রে তেরো বছরের হিয়া

নিজস্ব প্রতিবেদন: বড়পর্দা থেকে ওয়েবসিরিজ বারবারই নিভর্য়া কাণ্ড নিয়ে তৈরি হয়েছে চিত্রনাট্য। এবার সেরকমই একটি ধর্ষণ কাণ্ড নিয়ে বাংলায় একটি কোর্টরুম ড্রামা তৈরি করেছেন পরিচালক অংশুমান প্রত্যুষ (Anshuman Pratyush)। ছবির নাম 'নির্ভয়া' (Nirbhaya), তবে এই ছবির সঙ্গে নির্ভয়া কাণ্ডের ঘটনার কোনও মিল নেই। ১৩ বছর বয়সী একটি মেয়েকে কেন্দ্র করে এগিয়েছে ছবির গল্প। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করছে ছোটপর্দার জনপ্রিয় মুখ পটল কুমার খ্যাত অভিনেতা হিয়া দে (Hiya Dey)। এছাড়াও এই ছবিতে অভনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী, শ্রীলেখা মিত্র, প্রিয়াঙ্কা সরকার, গৌরব চক্রবর্তী ও শান্তিলাল মুখোপাধ্যায়। 

জি ২৪ ঘণ্টা ডিজিটালকে পরিচালক অংশুমান প্রত্যুষ জানান, 'ছবিতে এক তরুণী গ্যাং রেপের শিকার হয়। তারপরই অন্তঃসত্ত্বা হয়ে যায় মেয়েটি। কীভাবে ধীরে ধীরে বদলে যায় তাঁর জীবন সেই নিয়েই ছবির গল্প। ধর্ষিতার পরিচয় গোপন রাখার উদ্দেশ্যেই ২০১২ সালে ঘটে যাওয়া ভয়াবহ ধর্ষণকাণ্ডের নির্যাতিতার নাম রাখা হয়েছিল নির্ভয়া। আমার ছবির নাম নির্ভয়া রাখা হয়েছে কারণ এই ছবির মাধ্যমে সেই সমস্ত নির্যাতিতাদের সম্মান জানাতে চেয়েছি।' এই ছবিতে অভিনয় করছে হিয়া, সে নিজেও ক্লাস সিক্সের ছাত্রী, অনেকসময়ই এরকমই একটি চরিত্রে অভিনয় করতে গিয়ে তা মানসিক প্রভাব ফেলে অভিনেতার জীবনে, এক্ষেত্রে কীভাবে হিয়াকে তৈরি করেছেন পরিচালক? এই প্রশ্নের উত্তরে সাফ জবাব পরিচালকের। 'হিয়া অনেকবছর ধরেই অভিনয় করছে অর হিয়া খুবই ম্যাচিয়রড। এই সিনেমায় রেপ কিন্তু প্রাইম নয়, আর এরকম কোনও সিনও হিয়াকে দিয়ে শুট করানো হয়নি। কিন্তু ছবিতে দেখানো হয়েছে মেয়েটি অন্তঃসত্ত্বা। সেই দিক থেকেই একটু দ্বিধা ছিল। কিন্তু এখনকার বাচ্চারা অনেক অ্যাডভান্স। মূল চ্যালেঞ্জ ছিল মেয়েটি যখন অন্তঃসত্ত্বা হয় তখন তাঁর মধ্যে অনেকরকমের পরিবর্তন আসে সেটাই হিয়া কতটা করতে পারবে। তবে হিয়া প্রথম থেকেই খুব প্রস্তুত হয়ে আসত।' এই ছবির ট্যাগলাইন 'সমাজের লক্ষ্মী', সেই প্রসঙ্গে পরিচালক বলেন, 'আমি মনে করি মেয়েরাই সমাজের মেরুদণ্ড, তারাই সমাজকে এগিয়ে নিয়ে যাবে, তারাই লক্ষ্মী, আমার নিজেরও মেয়ে আছে তাই আমি বুঝি যে একটি মেয়ে কতটা গুরুত্বপূর্ণ একটা পরিবারে।' 

আরও পড়ুন : Aryan Khan Drug Case: জেলেই থাকতে হচ্ছে আরিয়ানকে, জামিন পেলেন না শাহরুখ পুত্র

অন্যদিকে হিয়ার মা শ্রাবণী দে জানান, 'আমি যখন প্রথম জানতে পারি এই চরিত্রের কথা, তখন আমি ওকেই জিগেস করি যে ও এটা পারবে কিনা। কারণ ওঁর বয়স কম হলেও ও খুব প্র্যাকটিকাল। ও সবরকমের সিনেমা দেখে, ওর ফেভারিট মর্দানি। প্রথমে ও গল্পটা শুনতে চায়। গল্প শোনার পর আমি ভাবছিলাম ও পারবে কিনা। একটা তেরো বছরের মেয়ের পক্ষে এই চরিত্র করা খুবই শক্ত বলে মনে হয়েছিল। আমি একটু দ্বিধায় ছিলাম। কিন্তু প্রথম থেকেই ও অন্যরকম, ও সিনেমার মতো করেই অভিনয় করেছে। এর ফলে ওর মধ্যে খুব একটা প্রভাব কিছু পড়েনি'। পাশাপাশি হিয়া জি ২৪ ঘণ্টা ডিজিটালকে জানায়, 'আমার খুব ভালো লেগেছে। যতটা দরকার হয়েছিল ততটাই প্রস্তুতি নিয়েছি কিন্তু এর বাইরে আমি খুব একটা প্রস্তুতি নিইনি, ক্যামেরার সামনে যেমন মনে হয়েছে সেরকমই করেছি।' শুটিং শেষ হয়েছে এপ্রিল মাসে। আগামী নভেম্বরে মুক্তি পেতে চলেছে 'নির্ভয়া'। 

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)